নামীদামি তথ্যপ্রযুক্তি সংস্থার চেয়ে বেশি বেতন দিচ্ছে স্টার্টআপ, বলছে রিপোর্ট

employees

বিবি ডেস্ক: ভারতে স্টার্টআপ (Startup) সংস্থাগুলি কেমন বেতন দেয়? নামীদামি তথ্যপ্রযুক্তি সংস্থার তুলনায় তা কেমন? মুনলাইটিং নিয়ে চলতি বিতর্কের মধ্যে আবার নতুন করে সামনে এসেছে এই প্রশ্ন। এ বার সেই প্রশ্নগুলির উত্তর কিছুটা হলেও পাওয়া গেল। টুইটারে পোস্ট হওয়া একটি থ্রেড অনুযায়ী নামীদামি তথ্যপ্রযুক্তি সংস্থার চেয়ে বেশি বেতন দিচ্ছে স্টার্টআপ সংস্থাগুলি (Startup)।

কী দাবি

টুইটারের ওই থ্রেডে ৫০ হাজারেরও বেশি সফটওয়্যার ইঞ্জিনিয়ারের বেতন এবং তাঁদের বেতন বৃদ্ধির হিসাব দিয়ে দেখানো হয়েছে যে দেশীয় স্টার্টআপ এই ক্ষেত্রে বড় তথ্যপ্রযুক্তি সংস্থার চেয়ে অনেকটাই এগিয়ে।

এই থ্রেডটা চালু করেছেন অমিত সিংহ নামে এক এক জন। তিনি উইকডে নামে একটি স্টার্টআপ সংস্থায় কাজ করেন। এই সংস্থা নামী তথ্যপ্রযুক্তি সংস্থায় ইঞ্জিনিয়ার সরবরাহ করে। পোস্টে তিনি লিখেছেন, ‘বেতন নিয়ে বহু দিন ধরেই এই প্রশ্ন ছিল। আমি তথ্য দিয়ে সেই বিষয়ে উত্তর দেওয়ার চেষ্টা করছি’।

কত বেতন দেয় স্টার্টআপগুলি

থ্রেডে যে ইনফোগ্রাফিক দেওয়া হয়েছে সেই অনুযায়ী, দেশের ১০৭টি ইউনিকর্নের মধ্যে সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের সবচেয়ে বেশি বেতন দেয় সমাজমাধ্যম সংস্থা শেয়ারচ্যাট (ShareChat)। চার বছরের অভিজ্ঞতা সম্পন্ন ইঞ্জিনিয়ারদের সংস্থা বছরে প্রায় ৪৭ লক্ষ টাকা বেতন দেয়। এর পরেই নাম রয়েছে ফিনটেক সংস্থা ক্রেডের (CRED)। সেখানে বাৎসরিক বেতন প্রায় ৪০ লক্ষ টাকা। এর পর রয়েছে মিশো (Meesho), সুইগি (Swiggy), ড্রিম ১১ (Deam11), ইনমবির (InMobi) মতো সংস্থা। এদের ক্ষেত্রে বেতন ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা। তালিকার নীচের দিকে রয়েছে ওয়ো (Oyo), পেটিএম (PayTM), বাইজুসের (Byju’s) মতো সংস্থা। এখানে মোটামোটি বেতন ২০-২৫ লক্ষ টাকা। শপক্লুস (ShopClues) তাদের তথ্যপ্রযুক্তি কর্মীদের বেতন দেয় বছরে প্রায় ১২ লক্ষ টাকা।

স্টার্টআপে বেতন বৃদ্ধি কত

বেতনবৃদ্ধির ক্ষেত্রে এই সব ইউনিকর্ন (Unicorn) আবার বেশ কৃপণ। ১০ শতাংশের বেশি বেতন বৃদ্ধি করে না এই সংস্থাগুলি। অমিতের মতে, এই কারণেই এক চাকরি ছেড়ে আর এক চাকরিতে যাওয়ার সংখ্যাটা অনেক বেশি।

তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে পার্থক্য কতটা

এই রিপোর্ট অনুযায়ী ইনফোসিস (Infosys), টিসিএসের (TCS) মতো সংস্থার চেয়ে স্টার্টআপগুলি প্রায় ১৬০ শতাংশ বেশি বেতন দেয়। তবে স্টার্টআপগুলির চেয়ে গড়ে বেশি দিন এই সব বড় তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মীরা চাকরি করেন।

আরও পড়ুন: দেশে ৫জি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, প্রথম ধাপে পরিষেবা মিলবে কলকাতা-সহ এই ১৩টি শহরে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.