বকেয়া ঋণের টাকা চেয়ে কে ফোন করছে, গ্রাহককে আগাম জানাবে ডিজিটাল লোন সংস্থা

loan app

গ্রাহকের কাছ থেকে বকেয়া ঋণের টাকা তোলার জন্য এজেন্ট নিয়োগ করে ডিজিটাল লোন সংস্থাগুলি। এ ভাবে ঋণের টাকা পুনরুদ্ধারে নিযুক্ত এজেন্টের (recovery agent) বিশদ বিবরণ গ্রাহককে জানাতে হবে বলে বড়ো সিদ্ধান্ত নিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

ডিজিটাল ঋণ নির্দেশিকা সম্পর্কে প্রায়শই জিজ্ঞাস্য প্রশ্নের (FAQ) জবাব দিয়ে থাকে আরবিআই। কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, যদি ঋণের ওভারডিউ হয়ে যায় এবং ঋণগ্রহীতার কাছ থেকে পুনরুদ্ধার করার জন্য কোনো রিকভারি এজেন্টকে নিয়োগ করা হয়, তাহলে ডিজিটাল ঋণপ্রদানকারী সংস্থাগুলিকে ওই এজেন্টের বিশদ বিবরণ আগেভাগেই গ্রাহককে জানিয়ে দিতে হবে। ঋণগ্রহীতাদের ইমেল এবং এসএমএম পাঠিয়ে রিকভারি এজেন্টের যোগাযোগ নম্বর থেকে শুরু করে যাবতীয় তথ্য জানাতে হবে।

আরবিআই-এর নির্দেশিকায় বলা হয়েছে, ঋণ অনুমোদনের সময়, ডিজিটাল ঋণদাতা সংস্থাগুলি প্যানেলে নিযুক্ত অনুমোদিত এজেন্টের নাম ঋণগ্রহীতাদের সঙ্গে শেয়ার করবে। ঋণ পরিশোধ না করার ক্ষেত্রে অথবা ঋণ খেলাপি গ্রাহকদের সঙ্গে নির্দিষ্ট রিকভারি এজেন্ট যোগাযোগ করবে, সেটাই আগাম জানাতে হবে।

নতুন করে বলার নয়, বকেয়া টাকা চেয়ে ঋণগ্রাহকের সঙ্গে ফোনে দুর্ব্যবহারের অভিযোগ ওঠে প্রায়শই। এ ব্যাপারে রিকভারি এজেন্টদের বিরুদ্ধে সমূহ অভিযোগ রয়েছে। এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা গিয়েছে রিকভারি এজেন্টের হাতে চরম হয়রানি পর্যন্ত হতে হয়েছে গ্রাহককে। অনেক গ্রাহকই মানসিক চাপের অভিযোগ তুলে থাকেন রিকভারি এজেন্টের বিরুদ্ধে।

আরবিআই নির্দেশিকায় আরও বলেছে, ঋণ খেলাপির ক্ষেত্রে, রেজিস্টার্ড সংস্থা শারীরিক ভাবে গ্রাহকের সঙ্গে দেখা করে নগদ টাকা আদায় করতে পারে। তবে সেটা প্রয়োজনীয়তার উপর নির্ভরশীল। এই ধরনের ক্ষেত্রে, নিবন্ধিত সংস্থাগুলি অর্থাৎ ডিজিটাল ঋণপ্রদানকারী সংস্থাগুলিকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঋণের পরিমাণ পরিশোধ করা থেকে ছাড় দেওয়া হবে। তবে নগদ আকারে আদায়কৃত টাকা ঋণগ্রহীতার অ্যাকাউন্টে দেখাতে হবে।

আরবিআই বলেছে, লোন রিপেমেন্টের জন্য লেন্ডিং সার্ভিস প্রোভাইডারের তরফে একটি পেমেন্ট অ্যাগ্রিগেটরকে বকেয়া ঋণের টাকা তোলার জন্য ব্যবহার করা যেতে পারে। তবে যে কোনো ধরনের আর্থিক লেনদেন শুধুমাত্রা ডিজিটাল ঋণপ্রদানকারী সংস্থার সঙ্গেই করতে হয়। এছাড়াও, ঋণ পুনরুদ্ধারের সময় ঋণগ্রহীতাদের কাছ থেকে কোনো রকমের চার্জ করতে পারবে না রিকভারি এজেন্ট।

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াও মোবাইল থেকে লেনদেন, অফলাইন পেমেন্ট শুরু করছে এইচডিএফসি ব্যাঙ্ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.