ইন্টারনেট ছাড়াও মোবাইল থেকে লেনদেন, অফলাইন পেমেন্ট শুরু করছে এইচডিএফসি ব্যাঙ্ক

online banking

ব্যাঙ্কিং সেক্টরে নতুন পদ্ধতি আনতে অফলাইন মোডে ডিজিটাল পেমেন্টের পাইলট প্রকল্প শুরু করার চেষ্টা করছে এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank)। নতুন এই পদ্ধতিতে ইন্টারনেট ছাড়াই মোবাইলে লেনদেন সম্ভব বলে জানিয়েছে ব্যাঙ্ক।

সোমবার একটি বিবৃতিতে দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক বলেছে, নেটওয়ার্ক নেই এমন এলাকায় লেনদেন করা ছাড়াও, এই ধরনের সুবিধা দুর্বল নেটওয়ার্ক রয়েছে এমন শহুরে এলাকা এবং বিমানবন্দরের ভিতরে মোবাইল ব্যবহারকারীদের সাহায্য করবে।

২০২২ সালের সেপ্টেম্বরে অনুমোদনের পর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নিয়ন্ত্রক স্যান্ডবক্স প্রোগ্রামের আওতায় Crunchfish, IDFC Bank এবং M2P Fintech-এর সঙ্গে অংশীদারিত্বে এই পাইলটটি চালু করেছে এইচডিএফসি ব্যাঙ্ক।

ব্যাঙ্ক জানিয়েছে, এই পরিষেবাটির সীমিত অংশ হিসাবে চার মাসের জন্য সারা দেশে ১৬টিরও বেশি শহর ও শহরতলি এলাকায় চালু হবে। এই সময়ে, অফলাইনে প্রতিটা লেনদেনের পরিমাণ ২০০ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

বর্তমানে ডিজিটাল পেমেন্টের জন্য, সাধারণত গ্রাহক বা ব্যবসায়ীর অনলাইনে থাকা প্রয়োজন। বিবৃতিতে বলা হয়েছে যে সদ্য শুরু হওয়া পরীক্ষামূলক পদ্ধতিতে গ্রাহক এবং ব্যবসায়ী উভয়ই সম্পূর্ণ অফলাইনে থাকাকালীনও লেনদেন হয়, সেটাই নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ব্যবসায়ী বা গ্রাহক অনলাইন হলেই লেনদেন নিষ্পত্তি করা হবে। ব্যাঙ্কের পেমেন্ট ব্যবসার প্রধান পরাগ রাও বলেন, এই উদ্ভাবন ডিজিটাল পেমেন্ট গ্রহণকে সক্ষম করে প্রত্যন্ত অঞ্চলে আর্থিক লেনদেনকে গতিশীল করবে। ব্যবসায়ী এবং গ্রাহক উভয়ই কোনো নেটওয়ার্ক ছাড়াই লেনদেন করতে পারেন।

আরও পড়ুন: মার্কিন ডলারের বিপরীতে ১৭ পয়সা কমল ভারতীয় রুপি, পতন শেয়ার বাজারেও

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.