হিন্ডেনবার্গ রিপোর্টে সম্পদ বিপর্যয়, পুষিয়ে নিতে বড়ো পদক্ষেপ আদানি গ্রুপের

adani

হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) রিপোর্টের পর শেয়ার বাজারে ভূমিকম্পের পর এখন তা নিয়ন্ত্রণের চেষ্টা করছে আদানি গ্রুপ (Adani group)। আদানি গোষ্ঠী এখন একটি স্বাধীন সংস্থার মাধ্যমে নিজের ব্যবসার তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। স্বাধীন সংস্থা গ্রান্ট থর্নটনকে নিজের কয়েকটি সংস্থার অডিট করতে বলেছে আদানি গোষ্ঠী। আশা করা হয়েছিল, এই খবর আসার পর মঙ্গলবার আদানি গ্রুপের শেয়ারের দাম বাড়বে। তবে আজও আদানি গ্রুপের শেয়ারে ব্যাপক পতন দেখা যাচ্ছে।

কী ছিল হিন্ডেনবার্গের রিপোর্টে

সম্প্রতি হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপের বিরুদ্ধে জালিয়াতি এবং শেয়ারে কারচুপির অভিযোগ তুলেছিল। তার পরে আদানি গ্রুপের সমস্ত কোম্পানির বাজার মূলধনে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছে। মিডিয়া রিপোর্টে প্রকাশ, ১০ হাজার কোটি ডলারের সম্পদ হারিয়েছে আদানি। প্রত্যাহার করে নেওয়া হয়েছে বন্ড। বুধবার আদানি এন্টারপ্রাইজেসের ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার (এফপিও) প্রক্রিয়া স্থগিত হয়ে গিয়েছে। ইতিমধ্যেই এফপিও-র অনিয়মগুলি খতিয়ে দেখছে বাজার নিয়ন্ত্রক সেবি (SEBI)।

আদানির সংস্থার বিরুদ্ধে শেয়ার ‘স্টক ম্যানিপুলেশন’ এবং ‘অ্যাকাউন্টিং জালিয়াতির’ অভিযোগ তুলে হিন্ডেনবার্গ রিসার্চ জানিয়েছে, বিপুল পরিমাণ ঋণের বোঝা রয়েছে আদানি গোষ্ঠীর ঘাড়ে। তা ছাড়া তাদের শেয়ারের ভ্যালুয়েশনও মাত্রাতিরিক্ত। ফলে যে কোনো সময়ে ভেঙে পড়তে পারে তাসের ঘর। মার্কিন সংস্থার ভয়ানক রিপোর্টের পরেই টলে গিয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার। হিন্ডেনবার্গের চাঞ্চল্য়কর রিপোর্ট সামনে আসার পরই আদানির সংস্থার শেয়ারে ধস নেমেছিল।

গ্রান্ট থর্নটনের সাহায্য নিচ্ছে আদানি

ইকোনমিক টাইমস পোর্টালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আদানি গ্রুপ গ্রান্ট থর্নটনকে নিজের কয়েকটি কোম্পানির অডিট করতে বলেছে। গ্রুপটি হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের ফলে ব্যাপক আকারের ক্ষতি কমানোর চেষ্টা করছে। বিষয়টি সম্পর্কে অবগত কয়েকজন এমনটাই জানিয়েছেন। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট ২৪ জানুয়ারী প্রকাশিত হয়। তার পরই বিপর্যয়। নিজেকে বাঁচানোর প্রচেষ্টার অংশ হিসাবেই এই বড়ো পদক্ষেপ নিয়েছে আদানি গ্রুপ।

একটি সূত্র আরও জানিয়েছে, আদানির সংস্থাগুলির আর্থিক লেনদেনগুলি কর্পোরেট গভর্নেন্স স্ট্যান্ডার্ড অনুসারে কিনা তাও তদন্ত করবে গ্রান্ট থর্নটন। তবে গ্রান্ট থর্নটন অথবা আদানি গ্রুপ, কোনো তরফেই এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াও মোবাইল থেকে লেনদেন, অফলাইন পেমেন্ট শুরু করছে এইচডিএফসি ব্যাঙ্ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.