মার্কিন মুলুকে ব্যাঙ্কিং সংকট, দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

nirmala sitharaman

মার্কিন যুক্তরাষ্ট্রে একাধিক ব্যাঙ্কের মুখ থুবড়ে পড়া এবং ক্রেডিট সুইসের নগদ সংকটের কথা মাথায় রেখে ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সূত্রের খবর, আগামী শনিবার (২৫ মার্চ) ব্যাঙ্ককর্তাদের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর আলোচনায় সাম্প্রতিক মার্কিন ব্যাঙ্ক-বিপর্যয়ের বিষয়টিও উঠে আসতে পারে।

২০২৩-২৪ আর্থিক বছরের বাজেট উপস্থাপনের পর এটাই হতে চলেছে ব্যাঙ্ককর্তাদের সঙ্গে অর্থমন্ত্রীর প্রথম পূর্ণ পর্যালোচনা সভা। জল্পনা চলছে যে ব্যাঙ্কগুলিকে উৎপাদনশীল ক্ষেত্রে ঋণ প্রবাহ-সহ বাজেটে গুরুত্ব দেওয়া ক্ষেত্রগুলিতে দৃষ্টিনিবদ্ধ করতে বলা হতে পারে। এ ছাড়াও, আক্রমণাত্মক আর্থিক কড়াকড়ির কারণে ব্যাঙ্কগুলির ব্যর্থতার বিষয়ে বিশ্বব্যাপী উদ্বেগ নিয়েও ওই বৈঠকে আলোচনা হতে পারে।

এ ছাড়াও পর্যালোচনা সভায় কিসান ক্রেডিট কার্ড (KCC), স্ট্যান্ড-আপ ইন্ডিয়া, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY), এবং ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম-সহ বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য ব্যাঙ্কগুলির অগ্রগতির পর্যালোচনা করতে বলা হয়েছে।

আগামী অর্থবছরের জন্য ব্যাঙ্কগুলোর ঋণ বৃদ্ধি, সম্পদের মান, মূলধন বৃদ্ধি এবং ব্যবসায়িক বৃদ্ধির পরিকল্পনা পর্যালোচনা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়াও, ১০০ কোটি টাকার নন-পারফর্মিং অ্যাসেট (NPA) এবং তার পুনরুদ্ধারের অবস্থাও আলোচনা করা হতে পারে।

তাৎপর্যপূর্ণ ভাবে, বিশ্বব্যাপী ব্যাঙ্কিং সংকটের আবহেই উচ্চ মুদ্রাস্ফীতি কমাতে বুধবার সুদের হার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেড রিজার্ভ। স্বাভাবিক ভাবেই ক্রমবর্ধমান মূল্যস্ফীতি মোকাবিলায় সরকার কী পদক্ষেপ নিচ্ছে, সেদিকেই নজর থাকবে সকলের।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে সরকারের গৃহীত বিভিন্ন সংস্কার পরিকল্পনার কারণে, সরকারি ক্ষেত্রের ব্যাঙ্কগুলির সম্পদে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ২০১৮ সালের মার্চ মাসে গ্রস এনপিএ অনুপাত ছিল ১৪.৬ শতাংশ, ২০২২ সালের ডিসেম্বরে সেটাই ৫.৫৩ শতাংশে নেমে এসেছে। এইভাবে, সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোট মুনাফা ২০২১-২২ সালে ৬৬,৫৪৩ কোটি টাকা থেকে চলতি আর্থিক বছরের প্রথম ন’মাসে ৭০,১৬৭ কোটি টাকা হয়েছে।

আরও পড়ুন: সুখবর! এসি-৩ টায়ার ইকোনমি টিকিটের ভাড়া কমাল রেল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.