সুখবর! এসি-৩ টায়ার ইকোনমি টিকিটের ভাড়া কমাল রেল

train

নয়াদিল্লি: বুধবার থেকে এসি-থ্রি টায়ার ইকোনমি (AC-3 tier economy) ক্লাস টিকিটের দাম কমানোর নির্দেশিকা জারি করেছে রেলমন্ত্রক। সেই সঙ্গে আগের মতোই বেডিংয়ের ব্যবস্থাও করা হবে। রেল আধিকারিকদের মতে, যে যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে ইতিমধ্যেই টিকিট বুক করেছেন, তাঁদের আগে থেকে বুক করা টিকিটের জন্য অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হবে।

সাধারণ এসি-থ্রি টায়ারের তুলনায় কম

নির্দেশিকা অনুসারে, থ্রি টায়ার ইকোনমি ক্লাস টিকিটের ভাড়া, যা গত বছর জারি করা একটি সার্কুলারের মাধ্যমে একটি এসি-থ্রি টায়ার টিকিটের ভাড়ার সমান করা হয়েছিল, সেটাই এখন কমানো হয়েছে। বলে রাখা ভালো, ‘আরামদায়ক এবং সস্তায় এসি ভ্রমণ’ পরিষেবা দেওয়ার জন্য রেল বোর্ড এসি-থ্রি টায়ার ইকোনমি কোচ চালু করেছিল। এই কোচগুলির ভাড়া সাধারণ এসি-থ্রি টায়ারের তুলনায় ৬-৭ শতাংশ কম।

৫ মাসে আয় ১৭৭ কোটি টাকা

রেলওয়ে আধিকারিকরা জানিয়েছেন, এসি-থ্রি টায়ারে যেখানে ৭২টি বার্থ থাকে, সেখানে এসি-থ্রি টায়ার ইকোনমিতে ৮০টি বার্থ থাকে। পরিসংখ্যান অনুযায়ী, এই নয়া কোচ নিয়ে আসার এক বছরের মধ্যেই এর থেকে রেলওয়ে ২৩১ কোটি টাকা আয় করেছে। ২০২২ সালের এপ্রিল- আগস্ট মাসে ১৫ লক্ষ মানুষ এই কোচে যাত্রা করেছেন। এর ফলে আয় হয়েছে ১৭৭ কোটি টাকা।

কোচে কম্বল ও চাদর এবং অন্যান্য সুবিধা

রেলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভাড়া কমানো হলেও এসি-থ্রি ইকোনমি কোচে কম্বল ও চাদর দেওয়ার ব্যবস্থা চালু থাকবে। এ ছাড়া, এসি-থ্রি ইকোনমিক কোচে বার্থ ও সিটের ডিজাইনে পরিবর্তন করা হয়েছে। স্ন্যাকসের টেবিল ফোল্ড করা সম্ভব। প্রতিটি বার্থের জন্য আলাদা এসি ভেন্টস। প্রতিটি কোচে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য থাকে আলাদা দরজা। একইসঙ্গে টয়লেটের দরজাও বড় করা হয়েছে। প্রতিটি বার্থে দেওয়া হয়েছে ইউএসবি চার্জিং পয়েন্ট ও রিডিং ল্যাম্পও।

এসি-থ্রি ইকোনমিক ও এসি-থ্রি টায়ারের ফারাক

প্রসঙ্গত, মুম্বই-পটনা এক্সপ্রেস, কচুভেলি-গোরখপুর সুপারফাস্ট স্পেশ্যাল ট্রেন, মুম্বই সেন্ট্রাল-ওখা স্পেশ্যাল ট্রেন-সহ একাধিক ট্রেনে ভারতীয় রেলের তরফে ইকোনমিক এসি থ্রি টায়ার কোচ নিয়ে আসা হয়েছে। এই কোচগুলি এসি-থ্রি কোচের মতো হলেও সামান্য কিছুটা আলাদা। যেমন এসি-থ্রি কোচে ৬টি বার্থ ও ২টি সাইড বার্থ থাকে। অন্যদিকে, এসি-থ্রি ইকোনমিক কোচে থাকে ৩টি সাইড বার্থ। ফলে মোট বার্থ হয় ৯টি। এই অতিরিক্ত বার্থ সাইড আপার ও সাইড লো বার্থের নীচে থাকে।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে আয়করের নিয়ম বদল! শেয়ারবাজারের বিনিয়োগকারীদেরও আগাম জেনে রাখা ভালো

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.