আগামী শনি-রবিতেও খোলা থাকবে ব্যাঙ্ক, গ্রাহকদের সুবিধায় নির্দেশিকা জারি আরবিআই-এর

bank 1

২০২২-২৩ আর্থিক বছর শেষ দিন আগামী ৩১ মার্চ। অ্যাকাউন্টের অ্যানুয়াল ক্লোজিং (Annual Closing)। ফলে ব্যাঙ্কের সঙ্গে সম্পর্কিত অনেক কাজ সেরে ফেলতে হবে। এমন পরিস্থিতিতে, গ্রাহকদের সুবিধার জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মঙ্গলবার ব্যাঙ্কগুলিকে তাদের শাখাগুলি ৩১ মার্চ পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে। এর ফলে, এ মাসের চতুর্থ শনিবার (২৫ মার্চ) এবং রবিবার (২৬ মার্চ) ব্যাঙ্ক খোলা পাবেন গ্রাহকরা।

আরবিআই (RBI Annual Closing) জানিয়েছে যে ২০২২-২৩ আর্থিক বছর ৩১ মার্চ শেষ হবে। সমস্ত সরকার সম্পর্কিত লেনদেন এই তারিখের মধ্যে নিষ্পত্তি করা উচিত। একই সময়ে, আরবিআই বলেছে যে ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) এবং রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) সিস্টেমের মাধ্যমে লেনদেন ৩১ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত চলবে।

এ ছাড়াও ৩১ মার্চ পর্যন্ত সরকারি চেক সংগ্রহের জন্য বিশেষ ক্লিয়ারিংও পরিচালিত হবে, যার জন্য শীঘ্রই ডিপার্টমেন্ট অফ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম (DPSS) নির্দেশিকা জারি করা হতে পারে। অন্যদিকে, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের লেনদেনের রিপোর্টিং উইন্ডোটি ৩১ মার্চ ১ এপ্রিল দুপুর পর্যন্ত খোলা থাকবে।

এগুলি ছাড়াও, ২০১৯-২০ আর্থিক বছর বা ২০২০-২১ মূল্যায়ন বছরের জন্য আপডেট করা আয়কর রিটার্ন (ITR) জমা দেওয়ার শেষ তারিখও ৩১ মার্চ। এর পরে, এই কাজটি করা যাবে না। এছাড়াও, আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার শেষ তারিখও ৩১ মার্চ। এটি করতে ব্যর্থ হলে আপনার প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ২০২২ সালের ৩০ জুন থেকে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার জন্য এক হাজার টাকা লেট ফি নিচ্ছে।

আরও পড়ুন: সুখবর! এসি-৩ টায়ার ইকোনমি টিকিটের ভাড়া কমাল রেল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.