২ দিনে ২৩০০ পয়েন্ট বেড়েছে নিফটি আইটি, এই উত্থানের কারণ কী?

stock

গত কয়েকদিন ধরেই আইটি শেয়ারে ব্যাপক উত্থান। প্রায় সব প্রধান আইটি স্টক বেড়েই চলেছে। আইটি কোম্পানিগুলির নির্দিষ্ট সূচক নিফটি আইটির উত্থান থেকেও যা স্পষ্ট। গত বৃহস্পতি ও শুক্রবার মিলিয়ে ২,৩০০ পয়েন্ট লাফিয়েছে এই সূচক।

টানা দুই দিন ধরে নতুন উচ্চতার রেকর্ড তৈরি করছে নিফটি আইটি সূচক। গত বৃহস্পতিবার সূচকটি ৩৩,২৬০ পয়েন্টে উঠেছিল, সপ্তাহের শেষ কেনাবেচার দিনে অর্থাৎ শুক্রবার এটি আরও অনেকটা লাফিয়ে ৩৫,৬৫৫ পয়েন্টে উঠে যায়, যা নিফটি আইটি সূচকের সর্বকালীন সর্বোচ্চ চূড়া।

বিএসই-র আইটি সূচকও একইভাবে বাড়ছে। শুক্রবার, এই সূচকটি ১,৫৩৬.৯৯ পয়েন্ট বা ৪.৪১ শতাংশ বেড়ে ৩৬,৩৭৫ ছুঁয়ে ফেলেছে। শুক্রবার, বিএসই-র ১০টি আইটি স্টকের প্রত্যেকটি ৫ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

এখন সব আইটি শেয়ারে জোরালো কেনাকাটা লক্ষ্য করা যাচ্ছে। বিএসই-তে সপ্তাহের শেষ কেনাবেচার দিনে ইনফোবিন এবং জেনসার টেকের শেয়ার ১০ শতাংশেরও বেশি বেড়েছে। মাসটেক, এইচসিএল টেক, পারসিস্টেন্ট, টিসিএস, ইনফোসিস, থ্রি ইনফোটেক এবং ন্যুক্লিউজ-এর মতো আইটি শেয়ারগুলি ৫ শতাংশেরও বেশি বেড়েছে গত শুক্রবার।

ভারতীয় শেয়ার বাজারে আইটি শেয়ারের দামে এই উত্থানের কারণ রয়েছে আমেরিকায়। মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ডিসেম্বরের বৈঠকে সুদের হার আরও কমানোর ইঙ্গিত দিয়েছে। ফেডারেল রিজার্ভ স্পষ্ট করেছে যে সুদের হার বৃদ্ধির সময়কাল এখন শেষ। আগামী বছর ফেডারেল রিজার্ভ সুদের হার কমানোর পথ অনুসরণ করতে পারে। এ ছাড়া ডলারের শক্তি এবং রুপির দুর্বলতাও আইটি শেয়ারকে সমর্থন জুগিয়ে চলেছে।

আরও পড়ুন: স্যামসাং-এর কিছু ফোন নিরাপদ নাও হতে পারে, সতর্কতা জারি করল কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.