স্যামসাং-এর কিছু ফোন নিরাপদ নাও হতে পারে, সতর্কতা জারি করল কেন্দ্র

SmartPhone

একাধিক কারণ তুলে ধরে কয়েকটি মডেলের স্যামসাং মোবাইল ফোন নিয়ে একটি সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। স্যামসাং-এর গ্য়ালাক্সি মডেলের যেসব মোবাইলে অ্যান্ড্রয়েড সংস্করণ ১১, ১২, ১৩ এবং ১৪ রয়েছে, সেগুলিকে প্রভাবিত করে এমন গুরুতর নিরাপত্তা সমস্যাগুলিতে আলোকপাত করা হয়েছে সতর্কতায়।

সাইবার নিরাপত্তা সংক্রান্ত ভারত সরকারের নোডাল এজেন্সি, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) ওই মডেলের ফোনগুলি পরীক্ষা করেছে। জানানো হয়েছে, সেগুলিতে একাধিক প্রযুক্তিগত ‘দুর্বলতা’ রয়েছে। ওই সংস্থার তরফে এ-ও বলা হয় যে, এই সমস্যা রয়েছে পুরনো, এমনকি নতুন মডেলগুলিতেও। তারপরই কেন্দ্রীয় সংস্থাটি একটি নির্দেশিকা প্রকাশ করে জানায়, স্যামসাং সংস্থার ফোনে একাধিক প্রযুক্তিগত দুর্বলতা থাকায় সেগুলি সাইবার হামলার মুখে পড়তে পারে। ফোন থেকে চুরি হতে পারে সংবেদনশীল তথ্য।

CERT-In সতর্ক করে বলেছে যে আক্রমণকারীরা “ডিভাইসের সিম পিন অ্যাক্সেস করতে, এআর ইমোজির স্যান্ডবক্স ডেটা পড়তে, সিস্টেমের সময় পরিবর্তনের মাধ্যমে নক্স গার্ড লককে বাইপাস করতে এবং সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে, নির্বিচারে কোড কার্যকর করতে এবং লক্ষ্যযুক্ত সিস্টেমের সঙ্গে আপোস করতে” দুর্বলতাগুলিকে কাজে লাগাতে পারে। এ ক্ষেত্রে ‘কাঠের পুতুলের মতো’ ফোনকে দূরে থেকেও নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি গোটা ফোনের নিয়ন্ত্রণও চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

স্যামসাং গ্যালাক্সি ফোনের ব্যবহারকারীদের অবিলম্বে তাদের ডিভাইসের অপারেটিং সিস্টেম এবং ফার্মওয়্যারগুলি আপডেট করার পরামর্শ দিয়েছে সিইআরটি। এই পদক্ষেপ না করলে, স্যামসাং ফোনের মডেলগুলি হ্যাকারদের সম্ভাব্য হামলার ঝুঁকিতে থাকবে। 

বলে রাখা ভালো, এই দুর্বলতাগুলির সঙ্গে সম্পর্কিত ঝুঁকিগুলি কমাতে, ব্যবহারকারীদেরকে সংস্থার দেওয়া নিরাপত্তা আপডেটগুলি অবিলম্বে প্রয়োগ করার পরামর্শ দেয় স্যামসাং। আপডেট প্রয়োগ না হওয়া পর্যন্ত, ব্যবহারকারীদের প্রভাবিত ডিভাইসগুলি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শও দেওয়া হয়। বিশেষ করে যখন অবিশ্বস্ত উৎস বা অজানা অ্যাপ্লিকেশনগুলির সঙ্গে ইন্টারঅ্যাক্ট করা হয়।

আরও পড়ুন: বিনামূল্যে আধার কার্ড আপডেটের সময়সীমা আবারও বাড়ল! জানুন কত দিন পর্যন্ত এই সুবিধা মিলবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.