সেনসেক্স ৭১ হাজারের উপরে, কী কারণে ঝড় অব্যাহত শেয়ারবাজারে?

stock market broker 25.09

টানা দ্বিতীয় কেনাবেচার দিনে ভারতীয় শেয়ারবাজারে ঝড় অব্যাহত। শুক্রবার সেনসেক্স ১০০০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে এবং নিফটি ৩০০ পয়েন্ট উপরে উঠেছে। সবচেয়ে বড়সড় ঊর্ধ্বগতি আইটি সূচকে দেখা গেছে। এ দিন বাজার বন্ধের সময়, বিএসই সেনসেক্স ৯৭০ পয়েন্টের লাফ দিয়ে ৭১,৪৮৪-তে বন্ধ হয়েছে এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ২৭৪ পয়েন্টের লাফ দিয়ে ২১,৪৫৭ পয়েন্টে থিতু হয়েছে।

বাজার বিশ্লেষকদের মতে, সেনসেক্সকে ৭১ হাজারের গণ্ডি ছাড়িয়ে যেতে এবং নিফটির জন্য ২১ হাজারের নতুন অবস্থান তৈরি করতে বড় ভূমিকা নিয়েছে বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী (FII)-রা। ডিসেম্বর মাসে গড়ে প্রতিদিন ৩,৯০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে তারা। এর ফলে চলতি ডিসেম্বর মাসে এখনও পর্যন্ত সেনসেক্স ৪,০০০ পয়েন্ট পর্যন্ত বেড়েছে।

এনএসডিএল তথ্য বলছে, মাসের প্রথম ১০ দিনে, এফআইআইগুলি দালাল স্ট্রিটে ৩৯,২৬০ কোটি টাকা বিনিয়োগ করেছে৷ এবং এখন মার্কিন ফেডারেল রিজার্ভ ২০২৪ সালে সুদের হার কমানোর ইঙ্গিত দিতেই বাজারে আবারও বিদেশি অর্থের বন্যা দেখা যেতে পারে। নতুন বছরের সেই প্রত্যাশাই ভারতীয় স্টককে তাড়া করছে।

বিশ্লেষকরা বলছেন, সম্ভবত আরও ভালো দিন আসতে চলেছে। বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ আরও বাড়বে। ফেড ফ্যাক্টর ছাড়াও, ১০ বছরের মার্কিন বন্ডের ফলনে ৩.৯৫ শতাংশে তীব্র হ্রাস ভারতের মতো উদীয়মান বাজারে বৃহৎ পুঁজি প্রবাহের জন্য একটি ইতিবাচক প্রতিক্রিয়া। রিটার্নের ক্ষেত্রে চিন হতাশাজনক হয়ে উঠেছে। তাই চিনের চেয়ে ভারতীয় বাজারে বেশি বরাদ্দের দিকে ঝোঁক রয়েছে।

এ দিনেও আইটি স্টক কেনার কারণে বাজারে ব্যাপক উত্থান হয়েছে। নিফটি আইটি সূচক ১,৫৬০ পয়েন্টের লাফ দিয়ে ৩৫,৭৮২ পয়েন্টে বন্ধ হয়েছে। নিফটি আইটি সূচক দুই দিনে ২,৫০০ পয়েন্ট বেড়েছে। আইটি ছাড়াও ব্যাঙ্কিং, মেটাল, ফুয়েল, ইনফ্রা, তেল ও গ্যাস এবং কনজিউমার ডিউরাবল খাতের স্টকগুলি সবুজ রঙেই বন্ধ হয়েছে। যেখানে অটো, এফএমসিজি, রিয়েল এস্টেট, মিডিয়া, হেলথকেয়ার খাতের স্টকের দাম কমেছে। মিড ক্যাপ এবং স্মল ক্যাপ স্টকগুলিও লাভের সঙ্গে বন্ধ হয়েছে।

আরও পড়ুন: শেয়ারবাজারে ঝড় অব্যাহত, নিফটি নতুন রেকর্ড উচ্চতায়, সেনসেক্স ৭১ হাজারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.