৩১ ডিসেম্বরের মধ্যে মিউচুয়াল ফান্ড এবং ডিম্যাট অ্যাকাউন্ট সংক্রান্ত এই কাজটি না করলে জটিলতা অবধারিত

mutual fund

২০২৩ সাল শেষ হতে চলেছে। একইসঙ্গে অনেক কাজের সময়সীমা শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। আপনার মিউচুয়াল ফান্ড এবং ডিম্যাট অ্যাকাউন্টে যদি এখনও পর্যন্ত কোনো নমিনি যুক্ত না থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি সেরে ফেলুন।

গত ২৮ মার্চ একটি সার্কুলার জারি করেছিল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)। যেখানে বলা হয়েছিল, কোনো বিনিয়োগকারী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা নমিনি মনোনীত না করলে তাঁর অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে। এর আগে এই কাজটির জন্য সময়সীমা নির্ধারণ করা হয়েছিল ১৫ জুন, ২০২৩। সেই সময়সীমা শেষ হওয়ার আগেই ৩০ সেপ্টেম্বরের মধ্যে নমিনি মনোনয়ন করার কথা বলা হয়। পরবর্তীতে ফের বাড়ানো হয় মেয়াদ।

সেবি এখন ডিম্যাট এবং মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টে নমিনি যোগ করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ করেছে।

তবে যাঁরা নমিনি করতে চান না, তাঁদের জন্য একটি বিকল্প ব্যবস্থাও রয়েছে। সে ক্ষেত্রে মিউচুয়াল ফান্ডের ইউনিটগুলিকে ফ্রিজ হওয়ার হাত থেকে রক্ষা করতে একটি আবেদনপত্র জমা দিতে হবে। যাঁরা নমিনি করতে চান কিন্তু এখনও নিজের তথ্য জমা দেননি তাঁরা স্টক ব্রোকার বা ডিপোজিটরি পার্টিসিপেন্টদের ট্রেডিং প্ল্যাটফর্মে গিয়ে এই পরিষেবার সুবিধা নিতে পারেন।

এ ছাড়াও যৌথ অ্যাকাউন্ট হোল্ডারদের জন্যও নমিনি বাধ্যতামূলক। সেক্ষেত্রে তাঁদের একত্রিত ভাবে নমিনি করতে হবে। যাঁদের যৌথ অ্যাকাউন্টের উভয় হোল্ডারের মৃত্যু পর মনোনীত ব্যাক্তি তাঁদের মিউচুয়াল ফান্ডগুলির অধিকার দাবি করতে পারে।

বলে রাখা ভালো, ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি মনোনয়নের সময়সীমা একাধিক বার বাড়িয়েছে সেবি। তবে ৩১ ডিসেম্বরের আগে এটি সম্পন্ন করতে হবে। এই সময়ের মধ্যে কাজটি না করা হলে আপনি নিজের ডিম্যাট অ্যাকাউন্ট থেকে ট্রেডিং সংক্রান্ত কাজ করতে পারবেন না এবং লেনদেনও ব্লক হয়ে যেতে পারে।

কী ভাবে ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যোগ করবেন?

১. নমিনি যোগ করতে প্রথমে NSDL পোর্টালে যান।

২. এখানে হোম পেজে, অনলাইনে নমিনেট অপশনে ক্লিক করুন।

৩. এর পরে আপনাকে একটি নতুন পাতায় নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে ডিপি আইডি, ক্লায়েন্ট আইডি, প্যান নম্বর এবং ওটিপি লিখতে হবে।

৪. এরপর আপনাকে I wish to Nominate অপশনটি সিলেক্ট করতে হবে।

৫. এর পরে আপনাকে নাম, বয়স ইত্যাদির মতো মনোনীত ব্যক্তির সমস্ত বিবরণ লিখতে হবে।

৬. মনে রাখবেন আপনি ডিম্যাট অ্যাকাউন্টে সর্বনিম্ন একজন এবং সর্বোচ্চ তিনজন মনোনীত ব্যক্তির নাম যোগ করা যায়।

৭. মনোনীত ব্যক্তিকে যে পরিমাণ অর্থ দিতে চান, তা কত অংশ সেটা লিখতে হবে।

৮. এর পরে, আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে OTP আসবে, এটি লিখুন।

৯. এর পর মনোনয়ন প্রক্রিয়া সম্পন্ন হবে।

মিউচুয়াল ফান্ডে কী ভাবে নমিনি যোগ করবেন?

মিউচুয়াল ফান্ডে নমিনি প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন উভয় মোডের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। অনলাইন মোডের মাধ্যমে নমিনেশন সম্পূর্ণ করতে, মিউচুয়াল ফান্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এটি সম্পূর্ণ করতে হবে। যাঁরা অফলাইন মোডের মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন তাঁদের ফর্ম পূরণ করতে হবে এবং এটি সরাসরি আরটিএ (রেজিস্ট্রার অ্যান্ড ট্রান্সফার এজেন্ট)-এর কাছে জমা দিতে হবে। এরপর নমিনেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরও পড়ুন: ভোটের ফলাফলের দিকে তাকিয়ে কোন মিউচুয়াল ফান্ড স্কিমগুলিতে বিনিয়োগ করা উচিত?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.