এই প্রথম বার! ৪০০০০০ কোটি ডলারের ক্লাবে ঢুকে পড়ল ভারতীয় শেয়ার বাজার

stock market

ভারতের শেয়ার বাজারে নতুন মাইল ফলক। অন্য়তম স্টক এক্সচেঞ্জ বিএসই-তে সমস্ত তালিকাভুক্ত কোম্পানির সম্মিলিত বাজার মূল্যায়ন বুধবার এই প্রথম বার ৪,০০,০০০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে।

৩০ শেয়ারের বিএসই সেনসেক্স একটি ইতিবাচক নোটে দিন শুরু করে। ৬৬,৩৮১ থেকে দিন শুরু করে সূচক। একটা সময় ৫০০ পয়েন্টেরও বেশি বেড়ে পৌঁছে যায় ৬৬,৬৮৯-এ।

ইক্যুইটিগুলিতে জোরালো আশা জাগিয়ে বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন সকালের লেনদেনে ৩,৩৩,২৬,৮৮১.৪৬ কোটিতে পৌঁছে যায়। যা ৮৩.৩১-এর বিনিময় হারে ৪,০০,০০০ কোটি মার্কিন ডলারের সমান।

পরিসংখ্যান বলছে, বিএসই বেঞ্চমার্ক সেনসেক্স এই বছর এখনও পর্যন্ত ৫,৫৪০.৫২ পয়েন্ট বা ৯.১০ শতাংশ বেড়েছে। এই প্ল্যাটফর্মে সমস্ত তালিকাভুক্ত সংস্থাগুলির বাজার মূলধন (এম-ক্যাপ) প্রায় ৫০.৮১ লক্ষ কোটি বেড়েছে। এই বছরের ১৫ সেপ্টেম্বর ৩০ শেয়ারের এই সূচক নিজের সর্বকালের সর্বোচ্চ ৬৭,৯২৭.২৩-এ পৌঁছেছিল।

বলে রাখা ভালো, গত ২০২১ সালের ২৪ মে বিএসই তালিকাভুক্ত সমস্ত কোম্পানির বাজার মূলধন ছিল ৩,০০,০০০ কোটি মার্কিন ডলার। এই স্বল্প সময়ের মধ্যেই ১,০০,০০০ কোটি মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। বিশ্বে ৪০০০০০ কোটি মার্কিন ডলারের বেশি মূল্যের অন্যান্য বাজারের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জাপান এবং হংকং।

আরও পড়ুন: আইডিবিআই ব্যাঙ্কে নিজের অংশীদারিত্ব রাখতে আগ্রহী এলআইসি, কী কারণে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.