৩১ ডিসেম্বরের মধ্যে টাকাপয়সা সম্পর্কিত এই ৫টি কাজ সারতেই হবে! জেনে রাখা ভালো

bank finance money

প্রত্যেক মাসেই আর্থিক কাজের সঙ্গে সম্পর্কিত বেশ কিছু বিষয়ে পরিবর্তন আসে। আগত ডিসেম্বর মাসেও তার ব্যতিক্রম নয়। আগাম চোখ বুলিয়ে রাখলে কাজে লাগতে পারে।

ডিসেম্বর হল ক্যালেন্ডার বছরের শেষ মাস। এই মাসটিতে আর্থিক কাজকর্ম সম্পর্কিত বেশ কিছু কাজের সময়সীমা সম্পূর্ণ হয়। যেগুলির মধ্যে রয়েছে মিউচুয়াল ফান্ড নমিনি করার সময়সীমা, বিনামূল্যে আধার আপডেট, এসবিআই অমৃত কলস-এ বিনিয়োগ করার শেষ তারিখ, ব্যাঙ্ক লকার এগ্রিমেন্টের সময়সীমা এবং আরও অনেক কিছু।

এসবিআই অমৃত কলস

অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট (FD) প্রোগ্রামের বিনিয়োগের সময়সীমা বাড়িয়েছিল দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ৭.১০ শতাংশের বেশি সুদ-সহ এই এফডিতে বিনিয়োগের শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

ব্যাঙ্ক লকার এগ্রিমেন্ট

সংশোধিত লকার চুক্তিগুলি কার্যকর করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ওই তারিখের মধ্যে আপনাকে আবার একটি আপডেট করা লকার চুক্তিতে স্বাক্ষর করে জমা দিতে হতে পারে।

বিনামূল্যে আধার আপডেট

আপনি যদি গত ১০ বছরে আপনার আধার বিবরণ আপডেট না করে থাকেন তবে আপনি এটি ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে করতে পারেন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ওয়েবসাইট অনুসারে, আধার সম্পর্কিত জালিয়াতি রোধ করতেই ১০ বছরের পুরনো আধার আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এসবিআই গৃহঋণ অফার

৬৫ বেসিস পয়েন্ট (bps) পর্যন্ত ছাড় দেওয়া গৃহঋণের (Home loan) উপর একটি বিশেষ প্রচার চালাচ্ছে এসবিআই। নিয়মিত হোম লোন, ফ্লেক্সিপে, এনআরআই, নন-স্যালারি, প্রিভিলেজ, আপন ঘর প্রকল্পের ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য। মনে রাখবেন, এই গৃহঋণে ছাড়ের শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

মিউচুয়াল ফান্ডে নমিনি

ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের নমিনি যোগ করতেই হবে। মিউচুয়াল ফান্ড ইউনিট ধারকদের জন্য ৩১ ডিসেম্বর সময়সীমা দেওয়া হয়েছে। এর আগে সেবি-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, “ডিম্যাট অ্যাকাউন্টের ক্ষেত্রে, ‘চয়েস অব নমিনেশন’ জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর”।

আরও পড়ুন: এসআইপি বিনিয়োগে কী ভাবে দ্রুত নিজের লক্ষ্যে পৌঁছাবেন? মাথায় রাখুন ৩টি বিষয়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.