একত্রীকরণের পর এইচডিএফসি ব্যাঙ্কের প্রথম ত্রৈমাসিক রিপোর্ট, আয়ের খাতায় বড়ো বৃদ্ধি

HDFC

সোমবার ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের আয়-ব্যায়ের রিপোর্ট পেশ করল দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank)।

এইচডিএফসি ব্যাঙ্কের সঙ্গে একত্রীকরণের পর এই প্রথম বার এইচডিএফসি ব্যাঙ্ক ফলাফল প্রকাশ করেছে। যে কারণে এ বারের ফলাফল বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছিল। বলে রাখা ভালো, গত ১ জুলাই থেকে এইচডিএফসি ব্যাঙ্ক এবং এইচডিএফসি-র একত্রীকরণ কার্যকর হয়েছে।

বার্ষিক ভিত্তিতে মুনাফা বৃদ্ধি

একত্রিত ভিত্তিতে ব্যাঙ্কের মুনাফা ২৯.১৩ শতাংশ বেড়ে হয়েছে ১২,৩৭০.৩৮ কোটি টাকা। যেখানে এক বছর আগের একই সময়ে এর পরিমাণ ছিল ৯,৫৭৯.১১ কোটি টাকা। উল্লেখযোগ্য ভাবে, গত মার্চ ত্রৈমাসিকে ব্যাঙ্কের মুনাফা ছিল ১২,৫৯৪.৪৭ কোটি টাকা।

ব্যাঙ্কের আয়ে লম্বা লাফ

ব্যাঙ্কের আয়ে লম্বা লাফ ধরা পড়েছে। ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের আয় হয়েছে ৬১,০২১ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ৪৪,২০২ কোটি টাকা।

নিট সুদে আয় বৃদ্ধি

ব্যাঙ্কের পরিচালন ব্যয় আগের ১১,৩৫৫ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৫,১১৭ কোটি টাকা। জুন ত্রৈমাসিকে ব্যাঙ্কের নিট সুদের আয় বেড়ে দাঁড়িয়েছে ২৩,৫৯৯.১ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ১৯,৪৮১.৪ কোটি টাকা।

এনপিএ-তে সামান্য বৃদ্ধি

এইচডিএফসি ব্যাঙ্কের গ্রস এনপিএ মার্চ ত্রৈমাসিকের থেকে কিছুটা বেড়েছে। মার্চের ১.১২ শতাংশ থেকে জুন ত্রৈমাসিকে ১.১৭ শতাংশ। যেখানে এক বছর আগে তা ছিল ১.২৮ শতাংশ। একই সময়ে, জুন প্রান্তিকে ব্যাঙ্কটির নিট এনপিএ হয়েছে ০.৩০ শতাংশ, যেখানে মার্চ ত্রৈমাসিকে ছিল ০.২৭ শতাংশ।

আরও পড়ুন: বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা ১৯ শতাংশ কমে ৭২১ কোটি, বৃদ্ধি খুচরো ঋণ ব্যবসায়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.