বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা ১৯ শতাংশ কমে ৭২১ কোটি, বৃদ্ধি খুচরো ঋণ ব্যবসায়

Bandhan Bank Press conference

কলকাতা: চলতি আর্থিক বছরের জুনে শেষ হওয়া প্রথম ত্রৈমাসিকে বন্ধন ব্যাঙ্কের (Bandhan Bank) স্বতন্ত্র নিট মুনাফা ১৯ শতংশ কমে হয়েছে ৭২১ কোটি টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৮৮৬ কোটি টাকা।

বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা

উল্লেখযোগ্য ভাবে, প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের নিট সুদের আয় ২,৪৯১ কোটি টাকায় পৌঁছেছে। যা গত বছরের একই ত্রৈমাসিকের ২,৫১৪ কোটি টাকার তুলনায় সামান্য কম। তবে অনুৎপাদক সম্পদের পরিমাণ কিছুটা কমেছে। ব্যাঙ্ক জানিয়েছে, সদ্য শেষ হওয়া ত্রৈমাসিকে গ্রস এনপিএ-র হার ৬.৭৬ শতাংশে নেমে এসেছে। যা গত আর্থিক বছরের জুন ত্রৈমাসিকে ছিল ৭.২৫ শতাংশ। তবে, জুন ত্রৈমাসিকের শেষে নেট এনপিএ ২.১৮ শতাংশ বেড়েছে, যা এক বছর আগে ছিল ১.৯২ শতাংশ।

বন্ধন ব্যাঙ্কের খুচরো ঋণ ব্যবসা

শুক্রবার (১৪ জুলাই, ২০২৩) চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) আর্থিক ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক ৷ ব্যাঙ্কের বহুমুখীকরণের পরিকল্পনা অনুসারে, ব্যাঙ্কের খুচরো ঋণ ব্যবসার পরিমাণ ৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাঙ্কের মোট আমানতের মধ্যে খুচরো ব্যবসার পরিমাণ ৭১ শতাংশ। এই ত্রৈমাসিকে ব্যাঙ্ক এক উল্লেখযোগ্য মাইলফলক অতিক্রম করেছে। আট বছরেরও কম সময়ে ব্যাঙ্ক নিজের শাখার সংখ্যা তিনগুণ করেছে। একই সময়ে মোট ব্যবসার পরিমাণ বেড়েছে ২.১১ লক্ষ কোটি টাকার বেশি। ডিস্ট্রিবিউশনের সম্প্রসারণ এবং অনুকূল পরিচালন পরিবেশের সঙ্গে ব্যাঙ্ক এই ত্রৈমাসিকে সুষম ব্যবসায়িক বৃদ্ধি প্রত্যক্ষ করেছে।

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা

গত আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের মোট ব্যবসা (আমানত এবং ঋণ) ৩১ মার্চ, ২০২৩ তারিখ অবধি ১১ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.১১ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে ৷ ভারতবর্ষের ৩৬টির মধ্যে ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে থাকা মোট ৬১৪০ টি ব্যাঙ্কিং আউটলেটের মাধ্যমে তিন কোটির বেশি গ্রাহককে পরিষেবা দিয়ে চলেছে বন্ধন ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কে বর্তমানে কর্মরত রয়েছেন ৭২ হাজারের বেশি কর্মচারী।

গত আর্থিক বছরের একই সময়ের তুলনায় চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের ডিপোজিট বুক ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে । ব্যাঙ্কে মোট আমানতের পরিমাণ বর্তমানে ১.০৮ লক্ষ কোটি টাকা। বর্তমানে কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) অনুপাত বর্তমানে ৩৬ শতাংশ।

গত আর্থিক বছরের একই ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্ক প্রদত্ত ঋণের পরিমাণ প্রায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোট প্রদত্ত ঋণের পরিমাণ এখন ১.০৩ লক্ষ কোটি টাকা। ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও (সিএআর) যা কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে , বন্ধন ব্যাঙ্কের ক্ষেত্রে সিএআর এখন ১৯.৮ শতাংশ, যা নিয়ন্ত্রক নির্ধারিত প্রয়োজনীয় মাত্রার তুলনায় অনেকটাই বেশি।

আত্মবিশ্বাসী চন্দ্রশেখর ঘোষ

আর্থিক ফলাফলের বিষয়ে প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, “আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকটি ব্যাঙ্কের জন্য একটি খুব ভারসাম্যপূর্ণ ত্রৈমাসিক। ব্যাঙ্কের বহুমুখীকরণ পরিকল্পনা অনুসারে, ব্যাঙ্ক তার রিটেল ব্যাঙ্কিং পোর্টফোলিও আরও বিস্তারের দিকে মনোনিবেশ করছে। গত বছর এবং এই বছর শুরু হওয়া সমস্ত নতুন ব্যবসায়িক অভিমুখ গুলির থেকে এই আর্থিক বছরে ভালো ব্যবসা পাওয়ার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।”

ব্যাঙ্ক পূর্ব ও উত্তর পূর্বের মূল ব্যবসায়িক ক্ষেত্রের বাইরে তার উপস্থিতি প্রসারিত করে চলেছে। বন্ধন ব্যাঙ্ক এসএমই লোন, গোল্ড লোন, পার্সোনাল লোন এবং গাড়ির লোনের মতো ক্ষেত্রে নিজের পোর্টফোলিও বিস্তার করে চলেছে। কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং এবং ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রপার্টি-এর মতো নতুন নতুন ক্ষেত্রেও ব্যবসা সম্প্রসারণ করছে ব্যাঙ্ক।

আরও পড়ুন: প্রবীণ নাগরিকদের বিশেষ এফডি-তে বিনিয়োগের সময়সীমা বাড়াল এইচডিএফসি ব্যাঙ্ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.