অসম সরকারের সঙ্গে বন্ধন ব্যাঙ্কের মউ স্বাক্ষর, শীঘ্রই চালু হচ্ছে রাজস্ব সংগ্রহ পোর্টাল

bandhan bank

গুয়াহাটি: অসম সরকারের তরফে e-GRAS পোর্টাল থেকে রাজস্ব সংগ্রহ করার অনুমতি পেয়েছে বন্ধন ব্যাঙ্ক। এর ফলে অসমের জনগণ সরকারের e-GRAS পোর্টালের মাধ্যমে Tax ও Non-Tax পেমেন্ট করতে সক্ষম হবে। এটি অসমের মানুষের জন্য লেনদেন সহজ, কাগজবিহীন এবং সুলভ করে তুলবে। বন্ধন ব্যাঙ্ক খুব শীঘ্রই অসম সরকারের কর সংগ্রহ সংক্রান্ত বিষয়ের অন্তর্ভুক্ত হয়ে এই প্রক্রিয়ার সূচনা করবে।

বন্ধন ব্যাঙ্ক অসমে মোট ৫০০টি আউটলেটের মাধ্যমে, ৩৫টি জেলার প্রত্যেকটিতেই উপস্থিত। গ্রাহকরা এই পোর্টালের মাধ্যমে বাড়ির কর, যানবাহন কর, জলের বিল, অসম সরকার পরিচালিত পরীক্ষার ফি, ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ ইত্যাদি পেমেন্ট করতে পারবেন। অসম e-GRAS পোর্টালের মাধ্যমে, একজন নাগরিক ৭০টি বিভিন্ন বিভাগের পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করতে পারেন। অসম e-GRAS পোর্টালে ২০২২-২৩ অর্থবর্ষে মোট সংগ্রহ ছিল প্রায় ১৬,০০০ কোটি টাকা।

বন্ধন ব্যাঙ্কের হেড- গভর্নমেন্ট বিজনেস দেবরাজ সাহা, বলেন “অসম বন্ধন ব্যাঙ্কের পাঁচটি সর্ববৃহৎ মার্কেটের মধ্যে একটি। অসম সরকারের থেকে এই দ্বায়িত্ব পাওয়া আসলে বন্ধন ব্যাঙ্কের উপর বিভিন্ন সরকারের আস্থা এবং বিশ্বাসের প্রতীক। এই দ্বায়িত্বের মাধ্যমে আমরা অসমের জনগণের সেবা করার আরেকটা সুযোগ পেয়েছি।”

গভর্নমেন্ট রিসিট একাউন্টিং সিষ্টেম (GRAS) একটি নিরাপদ ওয়েব এপ্লিকেশন যেটি নাগরিকদের এবং ব্যাবসায়ী সম্প্রদায়কে ইলেকট্রনিকভাবে সরকারকে ট্যাক্স এবং অন্যান্য পেমেন্ট সংক্রান্ত সুবিধা প্রদান করে। অসম eGRAS সপ্তাহের প্রতিদিন ২৪ ঘন্টা সমস্ত সুবিধা প্রদান করে এবং অসমের নাগরিকরা প্রয়োজনীয় পরিষেবার জন্য ই-চালান তৈরি করে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে অনলাইন পেমেন্ট করতে পারে।

আরও পড়ুন: ‘দাবিহীন আমানত’ কী? ব্যাঙ্কে পড়ে থাকা টাকা কী ভাবে দাবি করবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.