মার্চে জিএসটি সংগ্রহ ১৩ শতাংশ বেড়ে ১.৬০ লক্ষ কোটি, এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ

জিএসটি

সদ্য শেষ হওয়া মার্চ মাসে মোট জিএসটি (GST) রাজস্ব সংগ্রহ গত বছরের মার্চ মাসের জিএসটি রাজস্বের তুলনায় ১৩ শতাংশ বেড়ে ১.৬০ লক্ষ কোটিতে পৌঁছেছে। শনিবার অর্থমন্ত্রকের বিবৃতিতে এমনই জানানো হল।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ আর্থিক বছরে এই নিয়ে চতুর্থ বারের জন্য কোনো একটি মাসে মোট জিএসটি সংগ্রহ ১.৫ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গেল। যা জিএসটি চালু হওয়ার পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। উল্লেখযোগ্য ভাবে, এখনও পর্যন্ত সর্বোচ্চ আইজিএসটি সংগ্রহের সাক্ষী ছিল গত মার্চ মাস।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “২০২৩ সালের মার্চ মাসে সংগৃহীত মোট জিএসটি রাজস্ব হল ১,৬০,১২২ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি (CGST) ২৯,৫৪৬ কোটি টাকা, এসজিএসটি (SGST) ৩৭,৩১৪ কোটি টাকা, আইজিএসটি (IGST) ৮২,৯০৭ কোটি টাকা (পণ্য আমদানি সংগৃহীত ৪২,৫০৩ কোটি টাকা-সহ) এবং সেস ১০,৩৫৫ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৯৬০ কোটি টাকা-সহ)”।

অর্থমন্ত্রক আরও জানিয়েছে, ২০২২-২৩ আর্থিক বছরে মোট জিএসটি সংগ্রহ দাঁড়িয়েছে ১৮.১০ লক্ষ কোটি টাকা এবং পুরো বছরের জন্য গড় মাসিক সংগ্রহ ১.৫১ লক্ষ কোটি টাকা। ২০২২-২৩ সালে মোট রাজস্ব গত বছরের তুলনায় বেড়েছে ২২ শতাংশ।

সরকারি পরিসংখ্যান বলছে, ২০২৩ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে গড় মাসিক জিএসটি সংগ্রহ ১.৫৫ লক্ষ কোটি টাকা। এর আগে, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকের গড় মাসিক সংগ্রহ ছিল যথাক্রমে ১.৫১ লক্ষ কোটি টাকা, ১.৪৬ লক্ষ কোটি এবং ১.৪৯ লক্ষ কোটি।

আরও পড়ুন: এপ্রিলে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এখানে দেখে নিন সম্পূর্ণ তালিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.