এক টানা ১০ মাস বৃদ্ধি! ১৪.৯৭ লক্ষ কোটি টাকা স্পর্শ করল জিএসটি সংগ্রহ

GST

দেশে জিএসটি (পণ্য ও পরিষেবা কর) সংগ্রহ আবারও বৃদ্ধি পেয়েছে। অর্থমন্ত্রকের তথ্য অনুসারে, ২০২৩ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে জিএসটি সংগ্রহ ১২ শতাংশ বেড়ে হয়েছে ১৪.৯৭ লক্ষ কোটি টাকা।

সরকারি তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে, জিএসটি সংগ্রহ বার্ষিক ভিত্তিতে ১০ শতাংশ বেড়ে ১.৬৫ লক্ষ কোটি টাকা হয়েছে। ডিসেম্বরে টানা দশম মাসে জিএসটি সংগ্রহ বেড়েছে। ২০২৩ সালের ১০ মাসের জিএস‌টি সংগ্রহের গড় ১.৫ লক্ষ কোটি টাকার অঙ্ক অতিক্রম করেছে।

নতুন বছরের প্রথম দিনে জিএসটি পরিসংখ্যান প্রকাশ করেছে অর্থমন্ত্রক। মন্ত্রকের রিপোর্ট অনুসারে, ২০২৩ সালের নভেম্বরে জিএসটি সংগ্রহ ছিল ১.৬৮ লক্ষ কোটি টাকা। ডিসেম্বরে, এই অঙ্ক ছিল ১.৬৫ লক্ষ কোটি টাকা, যা মাসিক ভিত্তিতে প্রায় দুই শতাংশ কম। গত আর্থিক বছরের প্রথম ৯ মাসে জিএসটি সংগ্রহের পরিসংখ্যান ক্রমাগত বাড়ছে। অর্থমন্ত্রকের সাম্প্রতিক তথ্য অনুসারে, জিএসটি সংগ্রহের মাসিক গড় ১.৬৬ লক্ষ কোটি টাকা।

অর্থমন্ত্রকের মতে, ২০১৭-১৮ আর্থিক বছরে জিএসটি সংগ্রহের মাসিক গড় ছিল ১ লক্ষ কোটি টাকা। কোভিড-১৯ মহামারির পর ২০২০-২১ অর্থবছরে তা বাড়তে শুরু করেছে। এর পরে, ২০২২-২৩ আর্থিক বছরে মাসিক গড় ১.৫১ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে।

অর্থমন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে, এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে বার্ষিক ভিত্তিতে মোট জিএসটি সংগ্রহে ১২ শতাংশ বেড়েছে এবং এটি ১৪.৯৭ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে। এক বছর আগের একই সময়ে মোট জিএসটি সংগ্রহের অঙ্ক ছিল ১৩.৪০ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: নতুন বছরের শুরুতে এই ৫টি নিয়ম বদলে যাবে, সমস্যা এড়াতে জেনে রাখুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.