নতুন বছরের শুরুতে এই ৫টি নিয়ম বদলে যাবে, সমস্যা এড়াতে জেনে রাখুন

bank finance money

নতুন বছরে পা দিতে আর মাত্র কয়েকটা ঘণ্টা বাকি। নয়া বছরের আগমনের সঙ্গে সঙ্গেই বদলে যাবে অনেক নিয়ম। এই নিয়মগুলি প্রত্যেকের জন্যই দরকারি। আধার, ইউপিআই অ্যাকাউন্ট, মোবাইল সিম কার্ড, কাগজবিহীন কেওয়াইসি সম্পর্কিত এই পরিবর্তনগুলি আগাম জেনে রাখা ভালো।

প্রায় প্রতি মাসের প্রথম থেকে কিছু নতুন নিয়ম কার্যকর হয়। এগুলি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে সরাসরি প্রভাব ফেলে, তাই সেগুলি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া খুবই জরুরি।

১. সিম কার্ডের কাগজবিহীন কেওয়াইসি

নতুন বছরের আগমনে সিমকার্ড নিয়ে অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা কার্যকর হবে। ১ জানুয়ারি থেকে একটি নতুন সিম কেনার সময়, কাগজবিহীন কেওয়াই ভরতে হবে। এই প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে বায়োমেট্রিক্সের মাধ্যমে আপনার বিবরণ নিশ্চিত করতে হবে।

২. নিষ্ক্রিয় ইউপিআই অ্যাকাউন্ট

ইউপিআই (UPI) অ্যাকাউন্টের ক্ষেত্রেও কিছু পরিবর্তন করা হবে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) পেমেন্ট অ্যাপগুলিকে নিষ্ক্রিয় ইউপিআই আইডিগুলি নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে। এনসিপিআই বলেছে, ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা সমস্ত অ্যাকাউন্ট বন্ধ করতে হবে।

৩. ডিম্যাট অ্যাকাউন্ট

সেবি বলেছে, ডিম্যাট অ্যাকাউন্টে একজন নমিনি যুক্ত করতে হবে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৩। আপনার যদি ডিম্যাট অ্যাকাউন্ট থাকে এবং সেটিতে নমিনেশন না করা হয়, তা হলে আপনার ডিম্যাট অ্যাকাউন্ট ১ জানুয়ারি, ২০২৪ থেকে ফ্রিজ করা হতে পারে।

৪.আইটিআর ফাইল

২০২২-২৩ আর্থিক বছরের জন্য আইটিআর ফাইল করার শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০২৩। এই পরিস্থিতিতে, আপনি যদি সময়মতো আইটিআর ফাইল না করেন তবে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনিতে আইটিআর ফাইল করার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বিলম্বিত এবং সংশোধিত আইটিআর ফাইল করার শেষ তারিখ।

৫. আধার আপডেট

দীর্ঘদিন ধরে আধার কার্ড আপডেট করার জন্য বলে আসছে সরকার। তবে বিনামূল্যে এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৩। এমন পরিস্থিতিতে এই তারিখের পরে আপডেট করলে ৫০ টাকা চার্জ দিতে হবে।

আরও পড়ুন: ইপিএফ অ্যাকাউন্টে নমিনি আপডেট করার সুবিধা অনেক, জানুন ই-নমিনেশন প্রক্রিয়া

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.