ইউপিআই লেনদেনের নিয়ম বদল, জানুন আপনার উপর কী প্রভাব পড়বে

upi paynow

দেশে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই)-এর মাধ্যমে অনলাইন লেনদেনের সংখ্যা বেড়েছে। ২০১৬ সালে চালু হয়েছিল ইউপিআই। তার পর থেকেই অনলাইন পেমেন্টের সংখ্যা ক্রমাগত বেড়েছে। ইংরাজি বছরের প্রথম দিন থেকে বেশকিছু পরিবর্তন কার্যকর হল ইউপিআই-এ।

ইউপিআই-এর ব্যবহার বাড়াতে প্রায়শই নিত্যনতুন ঘোষণা করে থাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। সোমবার থেকে অর্থাৎ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ইউপিআই-তে অনেক পরিবর্তন করা হয়েছে। আরবিআই গত ডিসেম্বরে এই পরিবর্তনের কথা জানিয়েছিল।

Google Pay, Paytm, PhonePe ইত্যাদির মতো পেমেন্ট অ্যাপগুলি এবং যে অ্যাকাউন্টগুলি এক বছরের বেশি সময় ধরে ব্যবহার করা হচ্ছে না সেগুলি নিষ্ক্রিয় করতে বলেছিল ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। অর্থাৎ, কেউ যদি এক বছর বা তার বেশি সময় ধরে ইউপিআই অ্যাপ ব্যবহার না করেন, তা হলে তাঁর অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

এনপিসিআই-এর নির্দেশ অনুসারে, এখন ইউপিআই-এর মাধ্যমে দৈনিক পেমেন্টের সীমা বাড়ানো হয়েছে। এখন ব্যবহারকারীরা একদিনে ১ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। এছাড়াও, ৮ ডিসেম্বর, ২০২৩-এ, হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ইউপিআই পেমেন্টের সীমা বাড়িয়েছে আরবিআই। এখন এ ধরনের প্রতিষ্ঠানে পেমেন্টের সীমা ৫ লক্ষ টাকা।

এ ছাড়াও প্রথমবার ব্যবহারকারীদের জন্য নতুন করে চার ঘণ্টার সময়সীমা থাকবে। অনলাইন পেমেন্ট জালিয়াতির ক্রমবর্ধমান ঘটনা কমাতে, আগে লেনদেন করেনি এমন ব্যবহারকারীদের মধ্যে ২,০০০ টাকার বেশি প্রথম পেমেন্টের জন্য চার ঘণ্টার সময়সীমা থাকবে। শীঘ্রই ইউপিআই সদস্যরা ‘ট্যাপ অ্যান্ড পে’ বৈশিষ্ট্যটি সক্রিয় করতে সক্ষম হবেন।

আরও পড়ুন: নতুন বছরের শুরুতে এই ৫টি নিয়ম বদলে যাবে, সমস্যা এড়াতে জেনে রাখুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.