আপনার ইউপিআই আইডি বন্ধ হয়ে যেতে পারে, ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি সেরে ফেলুন

UPI

ইউপিআই (UPI) আইডি সম্পর্কে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। সমস্ত ব্যাঙ্ক এবং ফোন পে (PhonePe) এবং গুগল পে (Google Pay)-র মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি নিষ্ক্রিয় ইউপিআই আইডি বন্ধ করতে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) সমস্ত ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে সেই আইডিগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে যেখানে এক বছর ধরে কোনও লেনদেন করা হয়নি।

যেসব ইউপিআই আইডি-তে এক বছর ধরে কোনো লেনদেন হয়নি, সেগুলিকে সক্রিয় করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে এনপিসিআই। অর্থাৎ, এই তারিখের আগে আপনার ইউপিআই আইডি সক্রিয় করুন। ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার আগে ব্যাঙ্ক ব্যবহারকারীদের ইমেল বা মেসেজর মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠাবে। এনপিসিআই-এর এই পদক্ষেপের ফলে ইউপিআই লেনদেন আগের থেকে আরও নিরাপদ হয়ে উঠবে। এ ছাড়া ভুলবশত লেনদেনও বন্ধ হবে।

কী বলছে এনপিসিআই

এনপিসিআই-এর নতুন নির্দেশিকা অনুসারে, সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ এবং পিএসপি ব্যাঙ্কগুলি নিষ্ক্রিয় গ্রাহকদের ইউপিআই আইডি এবং এর সঙ্গে যুক্ত মোবাইল নম্বর যাচাই করবে। এক বছর ধরে যে আইডি থেকে কোনো ধরনের ক্রেডিট বা ডেবিট হয়নি, সেগুলিবন্ধ করে দেওয়া হবে। নতুন বছর থেকে গ্রাহকরা এসব আইডি দিয়ে লেনদেন করতে পারবেন না।

কেন এমন নির্দেশিকা

এই ধরনের ইউপিআই আইডি শনাক্ত করতে ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে এনপিসিআই। এই নতুন নির্দেশিকার মাধ্যমে, এনপিসিআই নিশ্চিত করতে চায় যে ভুল ব্যক্তির কাছে যেন টাকা স্থানান্তরিত না হয় বা এর অপব্যবহার না হয়। সাম্প্রতিক সময়ে এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে।

অনেক সময়ই আমরা মোবাইল নম্বর পরিবর্তন করি। কিন্তু এর সঙ্গে যুক্ত ইউপিআই আইডি নিষ্ক্রিয় করতে ভুলে যায়। নম্বরটি বেশ কয়েক দিন বন্ধ থাকার পর এটি অন্য কেউ ব্যবহার করে। কিন্তু, শুধুমাত্র পুরানো ইউপিআই আইডি এই নম্বরের সঙ্গে লিঙ্ক হয়ে থাকে। এমন পরিস্থিতিতে ভুল লেনদেনের সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়।

আরও পড়ুন: শেষ ৬ বছরে কর্মসংস্থানের সুযোগ কতটা বেড়েছে? জানাল এসবিআই রিপোর্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.