ইউপিআই-এ রুপে ক্রেডিট কার্ডের লেনদেনের সীমা কত?

upi

ইউপিআই (UPI)-তে রুপে (RuPay) ক্রেডিট কার্ডের জন্য লেনদেনের সীমা ঘোষণা করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।

লেনদেনের সুবিধার্থে ইউপিআই আইডির সঙ্গে লিঙ্ক করা যায় রুপে ক্রেডিট কার্ড। কার্ড লিঙ্ক করার পরে ইউপিআই কিউআর কোড স্ক্যানের মাধ্যমে গ্রাহকরা দোকান থেকে জিনিস কিনতে পারবেন। ইউপিআই পিন ছাড়া যেহেতু লেনদেন সম্ভব নয়, তাই এই লেনদেন তুলনামূলক ভাবে অনেক সুরক্ষিত।

১৬ নভেম্বর, ২০২৩ তারিখে জারি করা একটি সার্কুলারে এনপিসিআই বলেছে, গ্রাহকের সন্তুষ্টি বাড়ানোর প্রয়াসে এবং ব্যবহারকারীদের উচ্চ-মূল্যের ই-কমার্স, ভ্রমণ এবং হোটেল সংরক্ষণ, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং শিক্ষাপ্রতিষ্ঠান বুকিং করার সুবিধায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এনপিসিআই সার্কুলার অনুসারে ইউপিআই লেনদেনে রুপে ক্রেডিট কার্ডের সীমা-

১. ইস্যুকারীর নির্ধারিত রুপে ক্রেডিট কার্ডের সীমা

২. ইস্যুকারী নিজের রিস্ক ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক অনুযায়ী ‘ইউপিআই-এ রুপে ক্রেডিট কার্ড’ লেনদেনের উপর সীমা আরোপ করেছে

৩. আরবিআই সার্কুলার অনুসারে গ্রাহকের নির্ধারিত সীমা। যা ২০২০ সালের ১৫ জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল

ইউপিআই-এ লিঙ্ক করা ক্রেডিট কার্ড থেকে লেনদেনের সীমা-

প্রতিদিন কার্ড প্রতি ইউপিআই লেনদেনের সীমা প্রতিদিন ১ লক্ষ টাকা এবং কিছু বিশেষ ক্ষেত্রে ২ লক্ষ টাকা। তবে এটি আপনার কার্ডে বরাদ্দ ক্রেডিট সীমার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

বলে রাখা ভালো, সমস্ত ব্যাঙ্ক এবং ফোন পে (PhonePe) এবং গুগল পে (Google Pay)-র মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি নিষ্ক্রিয় ইউপিআই আইডি বন্ধ করতে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) সমস্ত ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে সেই আইডিগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে যেখানে এক বছর ধরে কোনও লেনদেন করা হয়নি।

আরও পড়ুন: আপনার ইউপিআই আইডি বন্ধ হয়ে যেতে পারে, ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি সেরে ফেলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.