পয়লা নভেম্বর থেকে এই সব আর্থিক নিয়মে বদল, প্রভাব পড়বে সাধারণের পকেটে

currency

আজ থেকে (১ নভেম্বর,২০২৩) একাধিক আর্থিক নিয়মে পরিবর্তন এল। এই পরিবর্তন এবং সময়সীমা সাধারণ জনগণের পকেটকে প্রভাবিত করে। এমনিতে, প্রতি মাসের পয়লা তারিখে এলপিজি সিলিন্ডারের দাম এবং এটিএফের দাম সংশোধিত হয়। এ ছাড়াও রয়েছে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন।

ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের ফি

অক্টোবর মাসের ২০ তারিখে ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)। এই চার্জ এস অ্যান্ড পি বিএসই সেনসেক্সের উপর আরোপ করা হবে। এর সরাসরি প্রভাব পড়বে খুচরো বিনিয়োগকারীদের ওপর।

উইন্ডফল ট্যাক্স বৃদ্ধি

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি দেখে পেট্রোলিয়াম ক্রুডের উপর উইন্ডফল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর বাইরে ডিজেল রফতানি ও এটিএফ-এর উপর উইন্ডফল ট্যাক্স কমানো হয়েছে। পেট্রোলকে এই ছাড়ের আওতার বাইরে রাখা হয়েছে। বর্তমানে, এটিএফ-এর দাম ১০৭৪/কেএল টাকা।

নভেম্বর মাসে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ

নভেম্বর মাসে অনেক উৎসব আছে। এই সব উৎসবের কারণে দেশে প্রায় ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এমন পরিস্থিতিতে, ব্যাঙ্কের ছুটির তালিকা চেক করেই ব্যাঙ্কে যাওয়া উচিত। এটা না করলে সমস্যায় পড়তে হতে পারে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: নভেম্বর মাসে ১৫ দিন বন্ধ ব্যাঙ্ক, জানুন সম্পূর্ণ তালিকা

জিএসটি নিয়মে পরিবর্তন

১০০ কোটি টাকার বেশি টার্নওভার সহ ব্যবসায়ীদের ১ নভেম্বর, ২০২৩ এর পরে তাঁদের জিএসটি ই-চালান দিতে হবে। ৩০ দিনের মধ্যে তাঁদের এই চালান জমা করতে হবে।

কেওয়াইসি বাধ্যতামূলক

ভারতের বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ ১ নভেম্বর থেকে সমস্ত বিমা ধারকের কেওয়াইসি করা বাধ্যতামূলক করেছে। যদি তিনি এটি না করেন তবে তাঁর দাবিও বাতিল হতে পারে। এ ছাড়া বাড়তি চার্জও দিতে হতে পারে।

এলপিজি-র নতুন দাম

বুধবার (১ নভেম্বর) এলপিজি সিলিন্ডারের দাম সংশোধন করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশনের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। জানানো হয়েছে, এ দিন থেকে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার প্রতি দাম বেড়েছে ১০১.৫০ টাকা।

আরও পড়ুন: ১ ঘণ্টায় লক্ষ্মীলাভ! এ বারের দীপাবলিতে মহরত ট্রেডিংয়ের নির্ঘণ্ট ঘোষণা করল বিএসই

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.