সেপ্টেম্বরে জিএসএসটি সংগ্রহ ফের ১.৬০ লক্ষ কোটির বেশি, বার্ষিক বৃদ্ধি ১০ শতাংশ

GST

জিএসটি থেকে আয়ের ক্ষেত্রে সেপ্টেম্বর মাস বেশ ইতিবাচক হিসেবেই প্রমাণিত হয়েছে। সেপ্টেম্বর মাসে, জিএসটি সংগ্রহ আবার ১.৬০ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। এর ফলে, চলতি অর্থবছরে এই নিয়ে চার বার কোনও এক মাসে সংগ্রহের অঙ্ক ১.৬০ লক্ষ কোটি টাকার বেশি। বার্ষিক ভিত্তিতে প্রতি মাসে জিএসটি থেকে সংগ্রহের পরিমাণ বৃদ্ধির প্রবণতাও স্পষ্ট।

রবিবার অর্থমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, সেপ্টেম্বর মাসে জিএসটি থেকে ১,৬২,৭১২ কোটি টাকা ঢুকেছে সরকারি কোষাগারে। যা ২০২২ সালের সেপ্টেম্বরের তুলনায় ১০ শতাংশ বেশি। ২০২৩-২৪ আর্থিক বছরে সরকার এখনও পর্যন্ত জিএসটি থেকে ৯,৯২,৫০৮ কোটি টাকা পেয়েছে। সবমিলিয়ে, চলতি আর্থিক বছরে সরকারের গড় মাসিক সংগ্রহ এখন পর্যন্ত ১.৬৫ লক্ষ কোটি টাকা, যা বার্ষিক ভিত্তিতে ১১ শতাংশ বৃদ্ধি।

সরকারি তথ্য অনুসারে, সেপ্টেম্বরে জিএসটি থেকে আয় ১.৬৩ লক্ষ কোটির মধ্যে, সিজিএসটি ২৯,৮১৮ কোটি টাকা, এসজিএসটি ৩৭,৬৫৭ কোটি, আইজিএসটি ৮৩,৬২৩ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৪১,১৪৫ কোটি টাকা-সহ) এবং সেস ১১,৬১৩ কোটি (৮৮১ কোটি টাকা পণ্য আমদানিতে সংগৃহীত)।

এর আগে গত আগস্ট মাসে, সরকার জিএসটি থেকে ১,৫৯,০৬৯ কোটি টাকা পেয়েছিল। সেবারই বিগত ৬ মাসে প্রথমবারের মতো ১.৬০ লক্ষ কোটি টাকার কম সংগ্রহ হয়েছিল। তার আগে, ২০২৩ সালের মার্চের পরে প্রতি মাসে ১.৬০ লক্ষ কোটি টাকার বেশি সংগ্রহ করেছিল। তবে, গত বছরের আগস্টের তুলনায়, চলতি বছরের আগস্ট মাসে জিএসটি সংগ্রহও বৃদ্ধি পেয়েছিল। ২০২২ সালের আগস্টের তুলনায় জিএসটি সংগ্রহ ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২৩-২৪ আর্থিক বছর জিএসটি সংগ্রহ বেশ ইতিবাচক হিসেবে প্রমাণিত হচ্ছে। এই আর্থিক বছরটি একটি নতুন রেকর্ডের সঙ্গে শুরু হয়েছিল, যখন এপ্রিল মাসে সরকারি কোষাগারে ১.৮৭ লক্ষ কোটি টাকা এসেছিল। এটি এক বছর আগে অর্থাৎ ২০২২ সালের এপ্রিলের চেয়ে ১২ শতাংশ বেশি। এছাড়াও, এটি এখন পর্যন্ত যেকোনো এক মাসে জিএসটি সংগ্রহের সর্বোচ্চ পরিমাণ।

আরও পড়ুন: স্বল্প সঞ্চয়ে সুদের হার সংশোধন, শুধুমাত্র একটি প্রকল্পে সুদ বাড়াল কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.