ময়দা, গুড়ের উপর কর কমানোর সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের, কতটা কমল

GST

শনিবার ময়দা ও গুড়ের উপর জিএসটি কমিয়েছে কেন্দ্রীয় সরকার। গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (GST) কাউন্সিলের ৫২তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে এই পদক্ষেপ।

গুড়ের উপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। পাশাপাশি, প্রি-প্যাকেজ এবং লেবেলযুক্ত ময়দার উপর জিএসটি ৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন এর উপর ১৮ শতাংশ জিএসটি কার্যকর রয়েছে।

আখের একটি উপজাত এবং অ্যালকোহল উৎপাদনের জন্য কাঁচামাল হিসাবে ব্যবহৃত উপাদান হল চিটেগুড়। এর উপর কর ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। জিএসটি কাউন্সিলের মতে, এই পদক্ষেপের ফলে মিলগুলিতে লিকুইডিটি বাড়বে। আখ চাষিদের বকেয়া দ্রুত মেটানো সম্ভব হবে। গবাদি পশুর খাদ্য তৈরির ক্ষেত্রেও ব্যয় হ্রাস পাবে। কারণ এ ধরনের খাদ্য তৈরির ক্ষেত্রে অন্যতম উপাদান হল গুড়।

জিএসটি কাউন্সিলের সদস্য তথা ছত্তীসগঢ়ের উপমুখ্যমন্ত্রী টিএস সিং দেও বৈঠকের পরে সাংবাদিকদের সামনে বলেন, “মানুষের ব্যবহারের জন্য এক্সট্রা নিউট্রাল অ্যালকোহল বা পানযোগ্য অ্যালকোহল জিএসটি থেকে অব্যাহতি পাবে। শিল্পে ব্যবহারের জন্য জিএসটি লাগু থাকবে। এই সিদ্ধান্তের বিষয়টি সুপ্রিম কোর্টেও জানানো হবে।”

উল্লেখ্য, জিএসটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এমপি পুনিয়া, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অর্থমন্ত্রীদের পাশাপাশি কেন্দ্র ও রাজ্য উভয়ের ঊর্ধ্বতন আধিকারিকরা উপস্থিত ছিলেন।

করের হার, নীতি পরিবর্তন এবং প্রশাসনিক সমস্যাগুলি সহ জিএসটি ব্যবস্থা সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য কাউন্সিল পর্যায়ক্রমে বৈঠক করে। ৫২তম বৈঠকের লক্ষ্য ছিল ভারতীয় কর ব্যবস্থাকে প্রভাবিত করে এমন জটিল সমস্যা নিয়ে আলোচনা করা এবং সমাধানগুলি খুঁজে বের করা।

উল্লেখযোগ্য ভাবে, ভারতের পরোক্ষ কর কাঠামো গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জিএসটি কাউন্সিল। দেশের অর্থনৈতিক লক্ষ্যগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে কেন্দ্র-রাজ্য ঐকমত্যের ভিত্তিতে নাগরিক ও ব্যবসার উপর করের বোঝা সহজ করার বিষয়টি নিশ্চিত করাই এর লক্ষ্য।

আরও পড়ুন: মূল সুদের হার ফের অপরিবর্তিত রাখল আরবিআই, স্বস্তি ঋণগ্রহীতাদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.