ডেবিট এবং ক্রেডিট কার্ড লেনদেন এখন আরও বেশি নিরাপদ, জানুন কী ভাবে

card cashless

বাড়ছে ক্রেডিট কার্ড (Credit Card) এবং ডেবিট কার্ড (Credit Card) ব্যবহারকারীর সংখ্যা। একই সঙ্গে তালমিলিয়ে বাড়ছে প্রতারণার ঘটনাও। এমন পরিস্থিতিতে ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা দিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) প্রথমে কার্ড টোকেনাইজেশন (Card Tokenization) শুরু করেছিল। এ বার এল আরেক নতুন নিরাপত্তাবলয়।

কার্ড টোকেনাইজেশনের সুবিধা দেখে, এখন কেন্দ্রীয় ব্যাঙ্ক এখন টোকেনাইজেশনের জন্য নতুন চ্যানেল চালু করেছে। যেটির নাম কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন (Card-on-File Tokenisation)। এই নতুন প্রযুক্তির মাধ্যমে, সরাসরি নিজের অ্যাকাউন্টগুলিকে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মের সঙ্গে লিঙ্ক করতে পারবেন ব্যবহারকারী।

শুক্রবার শেষ দিন ছিল আরবিআই-এর মুদ্রানীতি কমিটির তিন দিনের বৈঠক। ওই বৈঠক শেষে রিজার্ভ ব্যাঙ্ক কার্ড অন ফাইল টোকেনাইজেশন (CoFT)-এর নতুন পরিবর্তন সম্পর্কে তথ্য প্রকাশ করেছে। ২০২১ সালের সেপ্টেম্বরে কার্ড অন ফাইল টোকেনাইজেশন (COFT) চালু হয়। এর সঙ্গে এই সিস্টেমটি ২০২২ সালের ১ অক্টোবর থেকে শুরু হয়েছিল। এখন পর্যন্ত এই সিস্টেমের মাধ্যমে ৫৬ কোটিরও বেশি টোকেন জারি করেছে আরবিআই। যেগুলি মোট মূল্য ৫ লক্ষ কোটি টাকারও বেশি।

উল্লেখ্য, এর আগে ক্রেডিট ও ডেবিট কার্ডের মাধ্যমে কেনাকাটা করতে হলে কার্ডধারীদের ওয়েবসাইটে কার্ড সংক্রান্ত যাবতীয় বিবরণ লিখতে হতো। যে কারণে কার্ডের তথ্যের অপব্যবহারের আশঙ্কা ছিল। কিন্তু টোকেন সিস্টেম চালু হওয়ার পর থেকেএখন টোকেনের মাধ্যমে কাজ করা হয়। এটি কার্ডের বিবরণ নিরাপদ রাখে এবং পেমেন্ট করার সময়ও বাঁচায়।

বর্তমান সিস্টেম অনুযায়ী, গ্রাহকদের ই-কমার্স ওয়েবসাইটে গিয়ে একটি টোকেন তৈরি করতে হয়, তবে এখন এটি শুধুমাত্র ব্যাঙ্ক পর্যায়ে তৈরি করা যেতে পারে। এর মাধ্যমে গ্রাহকরা একটি টোকেন দিয়ে সহজেই সব ওয়েবসাইটে কেনাকাটা সারতে পারেন।

আরও পড়ুন: এসআইপি-র মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন? এই ভুলগুলি এড়িয়ে চলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.