ট্র্যাভেল ক্রেডিট কার্ড কতটা উপকারী, জেনে নিন এর ফিচার ও সুবিধা

travel

বেড়াতে যাওয়া মানেই খরচ। নতুন করে বলার নয়, ভ্রমণ একটি ব্যয়বহুল শখ। তবে, এই শখ পূরণে ট্র্যাভেল ক্রেডিট কার্ড আপনার কাজে লাগতে পারে। এই কার্ডে রয়েছে বিভিন্ন রকমের ফিচার। ফলে এই কার্ডটি শুধুমাত্র আপনার শখ পূরণে সাহায্য করবে না, আপনার পকেটের উপরেও তাৎক্ষণিক ভার লাঘব করতে পারে।

ট্র্যাভেল ক্রেডিট কার্ডের ফিচার

ট্র্য়াভেল ক্রেডিট কার্ড দিয়ে ভ্রমণের টিকিট বুকিং করলে পয়েন্ট পাওয়া যায়। অন্যান্য জিনিস কেনার জন্য এই পয়েন্ট ব্যবহার করে অন্য খরচে রাশ টানা যেতে পারে। এই কার্ডে আরও অনেক রকমের ফিচারের সুবিধাও পাবেন। আপনি এই কার্ড থেকে অফার-সহ সহজেই বিমানের টিকেট কিনতে পারেন। এই কার্ডের সাহায্যে, আপনি বিমানবন্দরে বিনামূল্যে লাউঞ্জ অ্যাক্সেস এবং বিনামূল্যে খাবারের সুবিধাও পাবেন। পাশাপাশি চেক-ইনের সময়ও বাঁচাতে পারেন।

কার্ড বাছার নিয়ম

ট্র্যাভেল ক্রেডিট কার্ড নেওয়ার সময়, আপনাকে নিজের জীবনযাত্রার সঙ্গে মানানসই কার্ড বেছে নেওয়ার দিকে মন দিন। আপনি যদি আপনার প্রয়োজন অনুযায়ী কার্ড নেন তাহলে আপনার অর্থ সাশ্রয় হবে এবং আপনি যে পয়েন্ট পাবেন তা আপনার কাজে লাগবে। এই ক্রেডিট কার্ড ভ্রমণের খরচ মেটাতে ব্যবহার করা হয়। এর ক্যাশব্যাক এবং অন্য সুবিধাগুলি ভ্রমণের প্রয়োজন অনুসারে তৈরি করা।

বাজারে অনেক রকমের ট্র্যাভেল ক্রেডিট কার্ড পাওয়া যায়। এগুলির মধ্যে উল্লেখযোগ্য ট্র্যাভেল ক্রেডিট কার্ডগুলি হল এয়ার ইন্ডিয়া এসবিআই সিগনেচার, এইচডিএফসি ব্যাঙ্ক সুপ্রিয়া, এসবিআই কার্ড, ইন্টারমাইলস এইচডিএফসি ডিনারস ক্লাব এবং অ্য়াক্সিস ব্য়াঙ্ক মাইলস অ্যান্ড মোর ওয়ার্ল্ড ক্রেডিট কার্ড। ব্যাঙ্কও এই কার্ডগুলিতে নিজেদের গ্রাহকের কাছ থেকে চার্জ নেয়। এই চার্জগুলি সম্পর্কে সচেতন হতে হবে। যাতে আপনি পরবর্তীতে অসুবিধার সম্মুখীন না হন।

অর্থাৎ, ট্র্যাভেল ক্রেডিট কার্ড নেওয়ার আগে, সেটা থেকে আপনি কী সুবিধা পাচ্ছেন, বিনিময়ে কত দিতে হচ্ছে, সেসব কথা মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ। এছাড়াও, ক্রেডিট কার্ডের শর্তাবলীও বিবেচনা করা উচিত।

আরও পড়ুন: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতেও ট্যাক্স? জেনে নিন বছরে কত টাকা তোলা যাবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.