জানুয়ারিতে গাড়ির দাম বাড়াবে মারুতি সুজুকি!

maruti suzuki

প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি এবং সামগ্রিক মুদ্রাস্ফীতির কারণে আসছে বছরের জানুয়ারিতে গাড়ির দাম বাড়াতে চায় দেশের অন্যতম গাড়ি উৎপাদক সংস্থা মারুতি সুজুকি। সোমবার স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে এমনটাই জানিয়েছে সংস্থা।

দাম বাড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করলেও কতটা বাড়তে চলেছে, সে ব্যাপারে বিশদ কিছু জানায়নি মারুতি সুজুকি। তবে দাম বৃদ্ধির প্রভাব বিভিন্ন মডেলে বিভিন্ন রকম হবে বলেই জানা গিয়েছে।

সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, “সামগ্রিক মুদ্রাস্ফীতি এবং পণ্যের দাম বৃদ্ধির কারণে বর্ধিত ব্যয়ের চাপ বেড়েছে। যে কারণে ২০২৪ সালের জানুয়ারিতে নিজের তৈরি গাড়ির দাম বাড়ানোর পরিকল্পনা করেছে সংস্থা”। খরচ হ্রাস করে ক্রেতার উপর বাড়তি বোঝা চাপানোর কোনো রকমের ভাবনা নেই সংস্থার। তবে বাজারের সঙ্গে তালমেলাতে গিয়েই দাম বাড়ানো ছাড়া গত্যন্তর থাকে না বলে জানানো হয়েছে।

গত অক্টোবর মাসে ১.৯৯ লক্ষ ইউনিট গাড়ি বিক্রি করেছে সংস্থা। এটাই মারুতি সুজুকির সর্বোচ্চ মাসিক বিক্রির রেকর্ড। আগের বছরের একই সময়ের তুলনায় এ বছরের অক্টোবরে বিক্রি বৃদ্ধি পেয়েছে ১৯ শতাংশ। পাশাপাশি, সংস্থার নিট মুনাফা সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৮০.৩ শতাংশ বেড়ে পৌঁছেছে ৩,৭১৬.৫০ কোটি টাকায়।

মারুতি বলেছে, সংস্থা আশা করছে যে দেশীয় বাজারে ছোট গাড়ির ক্রয়ক্ষমতা আগামী ২-৩ বছরের মধ্যে ফিরে আসবে। মানুষের আয়ের স্তর এবং ক্রমবর্ধমান অর্থনীতির কারণেই এই পরিবর্তন ধরা পড়বে।

চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, ৩৫,৫৩৫.১ কোটি টাকার নিট বিক্রি করেছে সংস্থা। যা আগের অর্থবছরের একই ত্রৈমাসিকে রেকর্ড করা হয়েছিল ২৮,৫৪৩.৫০ কোটি টাকা। বিক্রি বেড়ে যাওয়ার কারণেই এই উল্লেখযোগ্য সাফল্য।

আরও পড়ুন: ২০৩০ সালের মধ্যে তিনগুণের বেশি বাড়তে পারে ভারতীয় ওষুধের বাজার, গুণমানে নজর দেওয়ার আহ্বান রিপোর্টে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.