আইডিবিবিআই ব্যাঙ্কে ৬০.৭২ শতাংশ অংশীদারিত্ব ছাড়ছে এলআইসি এবং কেন্দ্র

IDBI Bank

বিবি ডেস্ক: আইডিবিবিআই (IDBI) ব্যাঙ্কে নিজেদের ৬০.৭২ শতাংশ অংশীদারিত্ব ছাড়তে চলেছে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC) এবং কেন্দ্রীয় সরকার।

এই সিদ্ধান্তের ফলে ২০২৩ অর্থবর্ষের জন্য ৬৫,০০০ কোটি টাকার বিনিয়োগ লক্ষ্যের কাছাকাছি পৌঁছোবে কেন্দ্র। গত মে মাসে দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি-কে স্টক মার্কেটে তালিকাভুক্তির মাধ্যমে ২৪,৪৫০ কোটি টাকা সংগ্রহ করেছিল কেন্দ্র।

আইডিবিআই-এ অংশীদারিত্ব অংক

বর্তমানে আইডিবিআই ব্যাঙ্কের প্রায় ৯৪ শতাংশ অংশীদারিত্ব রয়েছে কেন্দ্র এবং এলআইসি-র হাতে। যেখানে কেন্দ্রের হাতে ৪৫.৪৮ শতাংশ এবং এলআইসি-র হাতে ৪৯.২৪ শতাংশ। গত ৩০ জুন আইডিবিআই ব্যাঙ্কের প্রায় অর্ধেক দখল করেছে এলআইসি।

তথ্যানুযায়ী, নিজের অংশীদারিত্বের ৩০.৪৮ শতাংশ হ্রাস করবে কেন্দ্রীয় সরকার, যেখানে এলআইসি কমাবে ৩০.২৪ শতাংশ। এটাই হবে সরকারি ব্যাঙ্কের প্রথম বেসরকারিকরণ।

বেসরকারিকরণ প্রক্রিয়া

এ ব্যাপারে ১৬ ডিসেম্বরের মধ্যে এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (EoI) আমন্ত্রণ জানানো হয়েছে। অর্থাৎ, সংস্থার একটি নির্দিষ্ট অংশীদারিত্ব কেনার জন্য একটি বিডে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে সম্ভাব্য ক্রেতাদের।

এই ইওআই-এর বৈধতা ছ’মাস। পরবর্তীতে প্রযোজন হলে আরও ছ’মাস বাড়ানো যেতে পারে বৈধতার মেয়াদ। ব্যাঙ্ক, বিদেশি ঋণদাতা, শ্যাডো ব্যাঙ্ক, বিকল্প বিনিয়োগ তহবিল এবং অফশোর তহবিলগুলিকে বিডে অংশ নেওয়া অনুমতি দেওয়া হয়েছে। তবে কোনো বড়ো শিল্প ও কর্পোরেট হাউস এবং ব্যক্তিকে এতে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

আরও পড়ুন: এলআইসি-র নিউ পেনশন প্লাস পলিসি, জানুন বিস্তারিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.