২০০০-এর পর এ বার কি ৫০০ টাকার নোট বাতিল? ফিরবে কি ১০০০ টাকার নোট? জবাব দিল কেন্দ্র

Currency

চলতি বছরের মে মাসে বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কারও কাছে এখনও পর্যন্ত ২০০০ টাকার নোট থাকলে, তা সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে গিয়ে জমা বা বদল করা যেতে পারে। এরই মধ্যে গুঞ্জন, ২০০০-এর পর এ বার কি বাতিল হয়ে যাবে ৫০০ টাকার নোট? অথবা ১০০০ টাকা নোট কি আবার ফিরবে?

চলমান বাদল অধিবেশনে অর্থ মন্ত্রককেও মুখোমুখি হতে হল এমন সব প্রশ্নের। অর্থাৎ, ৫০০ টাকার নোট বাতিল এবং অর্থনীতিতে ১০০০ টাকার নোট পুনঃপ্রবর্তন সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল কেন্দ্রকে।

তবে বর্তমানে চালু ৫০০ টাকার নোট বাতিলের বিষয়টি সম্পূর্ণ ভাবে অস্বীকার করেছে কেন্দ্র। সংসদে ১৪ জন সাংসদের প্রশ্নের উত্তরে লিখিত উত্তর দিয়ে এ বিষয়ে অবস্থান স্পষ্ট করেছেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী।

ওই সাংসদরা প্রশ্ন করেছিলেন, “সরকার কি কালো টাকা ধরতে ও জাল টাকা বাজার থেকে সরাতে আবারও কোনো বড় নোটের বাতিলের সিদ্ধান্ত নিতে চলেছে? সেক্ষেত্রে তাহলে তার বিশদ প্রস্তুতি কী নেওয়া হচ্ছে?”

ওই প্রশ্নের উত্তরে পঙ্কজ চৌধুরী স্পষ্ট করে জানিয়েছেন, যে সরকার এখন কোনো বড় নোট বাতিল করার পরিকল্পনা করছে না। এ ছাড়া, ২০০০ টাকার নোট প্রত্যাহারের ফলে জনসাধারণের যাতে কোনো অসুবিধা না হয় ও অর্থনীতিতে কোনো ব্যাঘাত না ঘটে, তার জন্য অন্য মূল্যের নোটগুলো বাজারে থাকা আবশ্যক। আশার কথা হল, সেই নোট যথেষ্ট পরিমাণেই বাজারে মজুদ রয়েছে।

এই তথ্য দিয়ে, সরকার স্পষ্ট করে দিয়েছে যে তারা ৫০০ টাকার নোট তুলে নেওয়ার কথা ভাবছে না, অন্য দিকে অর্থনীতিতে আবারও ১০০০ টাকার নোট চালু করার পরিকল্পনাও করছে না।

আরও পড়ুন: আগস্টে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ! জানুন তালিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.