দু’হাজার বাতিল, হাজার টাকার নোট কি আবার ফিরছে?

notes

শুক্রবার ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্কের তরফে জানানো হয়েছে বাতিল হওয়া দু’হাজার টাকার নোটের ৮৭ শতাংশ ফেরত এসেছে কেন্দ্রীয় ব্যাঙ্কের ভাঁড়ারে। তবে এখনও পর্যন্ত ১০,০০০ কোটি মূল্যের দু’হাজার টাকা নোট বাজারে রয়েছে। আরবিআই-এর এই আপডেটের পর এখন প্রশ্ন একটাই, তা হলে কি দু’হাজার টাকার নোট তুলে নেওয়ার পর আবার হাজার টাকার নোট ফিরছে ভারতে? আপাতত সোশ্যাল মিডিয়া মশগুল এমনই প্রশ্নে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আবারও হাজার টাকার নোট চালু করার কোনো পরিকল্পনায় নেই আরবিআই-এর। এমনকী অন্য কোনো নতুন হাজার টাকার নোট আনার কথাও ভাবছে না কেন্দ্রীয় ব্যাঙ্ক সংবাদ সংস্থা এনএনআই এক্স পোস্টে জানিয়েছে, হাজার টাকার নোট ফেরত আনার কোনো পরিকল্পনা নেই আরবিআই-এর।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া একটি বিবৃতিতে বলেছে, বাজারে নগদ প্রবাহ বজায় রাখতে, সরকার পর্যাপ্ত পাঁচশো টাকার নোট ছাপিয়েছে, যাতে নগদ সংক্রান্ত সমস্যার মুখোমুখি হতে না হয়। একই সঙ্গে ডিজিটাল পেমেন্ট ব্যবহারে মানুষের মধ্যে নগদ টাকার প্রয়োজনীয়তা কমে গেছে। এমন পরিস্থিতিতে আরবিআই বলছে, হাজার টাকার নোট আনার প্রয়োজন নেই। মানুষকে গুজব থেকে দূরে থাকার পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

উল্লেখ্য, ২০১৬ সালে, কেন্দ্রীয় সরকার হাজার টাকা এবং পাঁচশো টাকার পুরনো নোট বাতিল করেছিল। তার জায়গায় নতুন পাঁচশো টাকার নোট এবং দু’হাজার টাকার নোট জারি করেছিল। তবে, এখন সরকার দু’হাজার টাকার নোটও প্রত্যাহার করেছে। ব্যাঙ্কগুলিতে দু’হাজার টাকার নোট জমা এবং বিনিময়ের সময়সীমা শেষ হয়েছে।

বলে রাখা ভালো, শুধুমাত্র ৭ অক্টোবর পর্যন্তই ব্যাঙ্কে গিয়ে বাতিল হওয়া দু’হাজার টাকার নোট বিনিময় করা যাচ্ছিল। তার পর থেকে এই ব্যাঙ্ক এই পরিষেবাটি বন্ধ করে দিয়েছে। তবে, এখনও বিকল্প রাস্তা রয়েছে।

৮ অক্টোবর থেকে এখনও নিজের কাছে থাকা দু’হাজার টাকার নোট বদল করতে পারছেন যে কেউ। সেক্ষেত্রে আর ব্যাঙ্কে গেলে হবে না। সারা দেশের ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক অফিসে গিয়ে দু’হাজার টাকা বিনিময় করা যাচ্ছে। হয় বাতিল হওয়া গোলাপি নোট বদলে নিতে হবে, অথবা সমমূল্যের টাকা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে নেওয়া যাবে।

আরও পড়ুন: রেপো রেট কি আপাতত উচ্চ স্তরেই থাকবে? তাৎপর্যপূর্ণ মন্তব্য আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.