ব্যাঙ্কে বিনিময় বন্ধ, বাইরে রয়ে গিয়েছে আরও ১০,০০০ কোটি টাকা মূল্যের দু’হাজারি নোট

currency

নয়াদিল্লি: বাতিল হয়েছে দু’হাজার টাকার নোট। ব্য়াঙ্কে গিয়ে গোলাপি নোট বিনিময়ের সময়সীমা বেঁধে দিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। তবে, সেই সময়সীমা পার হয়ে যাওয়ার পরেও বাইরে রয়ে গিয়েছে আরও ১০,০০০ কোটি মূল্যের দু’হাজার টাকার নোট। শুক্রবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, আশা করা হচ্ছে বাকি নোটও ফেরত আসবে কেন্দ্রীয় ব্যাঙ্কের হাতে।

এ দিন একটি অনুষ্ঠানে অংশ নিয়ে আরবিআই গভর্নর বলেন, “দু’হাজার টাকার নোট ফিরে আসছে। আর মাত্র ১০,০০০ কোটি মূল্যের দু’হাজার টাকার নোট ফেরত আসতে বাকি রয়েছে। তবে আশা করা হচ্ছে, এই নোটও ফেরত আসবে।”

চলতি অক্টোবর মাসে আরবিআই গভর্নর জানিয়েছিলেন, বাতিল হওয়া দু’হাজার টাকার নোটের ৮৭ শতাংশই ফেরত এসেছে। গত ১৯ মে দু’হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। জানিয়ে দেওয়া হয়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে গিয়ে এই নোট জমা দেওয়া বা বিনিময় করে নেওয়া যাবে। সেই সময়সীমা শেষ হওয়ার পরেও ৭ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়।

একটা বিষয় স্পষ্ট, শুধুমাত্র ৭ অক্টোবর পর্যন্তই ব্যাঙ্কে গিয়ে বাতিল হওয়া দু’হাজার টাকার নোট বিনিময় করা যাচ্ছিল। তার পর থেকে এই ব্যাঙ্ক এই পরিষেবাটি বন্ধ করে দিয়েছে। তবে, এখনও বিকল্প রাস্তা রয়েছে।

৮ অক্টোবর থেকে এখনও নিজের কাছে থাকা দু’হাজার টাকার নোট বদল করতে পারছেন যে কেউ। সেক্ষেত্রে আর ব্যাঙ্কে গেলে হবে না। সারা দেশের ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক অফিসে গিয়ে দু’হাজার টাকা বিনিময় করা যাচ্ছে। হয় বাতিল হওয়া গোলাপি নোট বদলে নিতে হবে, অথবা সমমূল্যের টাকা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে নেওয়া যাবে।

আরও পড়ুন: গাড়ি-বাইক কিনছেন? জানুন কোন ক্ষেত্রে কী হারে টিসিএস দিতে হবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.