কেন্দ্রকে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক জোগান, ‘ইতিবাচক পদক্ষেপ’ বলল এসবিআই

SBI
এসবিআই। প্রতীকী ছবি

বিবিডেস্ক: গত সোমবারের বৈঠকে কেন্দ্রকে ১,৭৬,০৫১ কোটি টাকা অর্থ সাহায্য করার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। কেন্দ্রীয় ব্যাঙ্কের এহেন সিদ্ধান্ত নিয়ে তুমুল রাজনৈতিক কাজিয়া শুরু হলেও মঙ্গলবার আরবিআইয়ের সিদ্ধান্তকে ‘ইতিবাচক পদক্ষেপ’ হিসাবে আখ্যা দিল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইতিমধ্যেই ২৮,০০০ কোটি সরকারকে হস্তান্তর করা হয়েছে আরবিআই। এর পর ইকনোমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক (ইসিএফ) পর্যালোচনার পর ২০১৮-১৯ অর্থবছরে উদ্বৃত্ত ১ লক্ষ ২৩ হাজার ৪১৪ কোটি টাকা বরাদ্ধ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। একই সঙ্গে কেন্দ্রকে অতিরিক্ত  ৫২ হাজার ৬৩৭ কোটি টাকা দিতে চলেছে আরবিআই। 

আরবিআইয়ের এই পদক্ষেপকেই ইতিবাচক হিসাবে ব্যাখ্যা করলেন এসবিআই গোষ্ঠীর মুখ্য অর্থনৈতিক পরামর্শদাতা সৌমকান্তি ঘোষ। তিনি বলেন, “সব মিলিয়ে এটি একটি ভালো পদক্ষেপ এবং আরবিআইয়ের উপযুক্ত মুদ্রা নীতির সঙ্গে একত্রে … আমি মনে করি, যখন বৃদ্ধি ধীর হয়, তখন এমন পদক্ষেপ অর্থনীতিকে ভালো আকার ধারণ করতে সহায়তা করে”।

সংবাদ সংস্থা রয়টার্সের একটি সমীক্ষা অনুযায়ী, গত জুন ত্রৈমাসিকে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার গত পাঁচ বছরের তলানিতে ঠেকেছে। সরকারি প্রকাশিত চলতি ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জিডিপি তথ্য থেকেও এই ধারণা বদ্ধমূল হয়েছে।

পড়তে পারেন: ফিক্সড ডিপোজিটে টাকা রাখলে কি আয়কর ছাড় পাওয়া যায়?

গত সপ্তাহেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে সহযোগিতা করতে কেন্দ্র ৭০,০০০ কোটি টাকা বরাদ্দ করছে। ওয়াকিবহাল মহলের মতে, সেই বিপুল পরিমাণ অর্থের উৎস হিসাবে কাজ করতে পারে আরবিআইয়ের এই ১.৭৬,০০০০০ কোটি টাকার সংস্থান।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.