নির্দিষ্ট কয়েকটি ট্রেনের টিকিটে ২৫ শতাংশ ছাড় ঘোষণা রেলমন্ত্রকের

shatabdi express
প্রতীকী ছবি

বিবিডেস্ক: এসি চেয়ার কার ও এগজিকিউটিভ ক্লাস সিটিং-সহ ট্রেনগুলিতে টিকিটের উপর ২৫ শতাংশ পর্যন্ত ছাড়ের সিদ্ধান্ত ঘোষণা করল রেলমন্ত্রক। জানা গিয়েছে, আগামী সেপ্টেম্বর মাস থেকে এই ছাড় কার্যকর করা হবে। রেল জানিয়েছে, এসি চেয়ার কার এবং এগজিকিউটিভ চেয়ার কার, যেমন শতাব্দী, গতিমান, তেজস, ডাবল ডেকার, ইন্টারসিটি-সহ এই ধরনের ট্রেনগুলির টিকিটে এই ছাড় পাওয়া যাবে।

তবে একই সঙ্গে জানানো হয়েছে, এই ছাড় অবশ্য সেই সব ট্রেনের ক্ষেত্রেই কার্যকর হবে, যেগুলি গত বছর বেশির ভাগ সময়েই ফাঁকা আসন নিয়ে যাত্রা করেছে। রেল সূত্রে খবর, কোন ট্রেনের ভাড়া কমানো হবে, সেই সিদ্ধান্ত নেবেন প্রতিটি জোনের প্রিন্সিপ্যাল কমার্শিয়াল ম্যানেজার। এ ক্ষেত্রে গত বছর মাসিক ৫০ শতাংশ যাত্রী নিয়ে যাত্রা করেছে, এমন ট্রেনগুলিকেই প্রাধান্য দেওয়া হবে।

গত মঙ্গলবারই রেলের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে জানিয়েছিলেন, অধিক যাত্রী পরিবহণ করে বাড়তি লাভ করতেই এই ছাড়ের ব্যবস্থা করা হবে। বিশেষ করে, কম খরচের বিমান পরিবহণের দিকে তাকিয়ে ট্রেনের টিকিটেও এই ছাড় কার্যকর হতে পারে।

পড়তে পারেন: কেন্দ্রকে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক জোগান, ‘ইতিবাচক পদক্ষেপ’ বলল এসবিআই

রেল মন্ত্রকের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, সংরক্ষণের ফি, সুপারফাস্ট চার্জ, জিএসটি পৃথক করেই এই ২৫ শতাংশের ছাড় মিলবে বলে জানা গিয়েছে। যদিও কোন ট্রেনের টিকিটের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে, সেটা নির্ধারণ করবেন রেলের আঞ্চলিক প্রিন্সিপাল কমার্শিয়াল ম্যানেজার।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.