উদ্যোগী কেন্দ্র, আগামী ৫-৬ বছরে ১০ হাজার স্টার্টআপকে প্রচারের আলোয় আনার ভাবনা

group of friends hanging out
Photo by Helena Lopes on Pexels.com

কেন্দ্রীয় সরকার তার জেনেসিস (GENESIS Gen-Next Support for Innovative Startups)) উদ্যোগের মাধ্যমে আগামী পাঁচ থেকে ছয় বছরে ১০ হাজারেরও বেশি স্টার্টআপকে প্রচারের আলোয় আনতে চাইছে। সম্প্রতি এ কথা জানিয়েছেন কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের (MeitY) সচিব অলকেশ কুমার শর্মা।

সংবাদ সংস্থা পিটিআই শর্মাকে উদ্ধৃত করে বলেছে, ‘‘আমরা এখন পরবর্তী স্তরে চলে যাচ্ছি যেখানে জেনেসিস আসছে। আমরা আগামী পাঁচ থেকে ছয় বছরে ১০ হাজার স্টার্টআপকে প্রচারে আনতে চলেছি।’’

মেইটিওয়াই স্টার্টআপ হাব (MeitY Startup Hub) দ্বারা আয়োজিত একটি ইন্টারঅ্যাক্টিভ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় শর্মা মন্তব্য করেছিলেন বলে জানা গিযেছে। সেই অধিবেশনে মন্ত্রকের অন্য বরিষ্ঠ আমলারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কিডএক্স (KidEx), টেরালুমেনস (Teralumens), আইমুমজ (iMumz) , রিকার ক্লাব (Recur Club), আয়ুরিটিম (AyuRhytm)-এর মতো স্টার্টআপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ভারতে স্টার্টআপের ইতিহাস অবশ্য খুব পুরনো নয়। তবে বিগত কয়েক দশকে এর পালে বাতাস লেগেছে। বেশ কিছু দেশীয় স্টার্টআপ সংস্থা সুনামের সঙ্গে কাজ করছে।

ভারতীয় স্টার্টআপ এবং সেই সংক্রান্ত তহবিলের বিষয়ে একটি প্রশ্নের জবাবে শর্মা বলেন, তহবিল কোনও সমস্যা নয় এবং তিনি তহবিলের জন্য কোনও স্টার্টআপ বন্ধ হতে দেখেননি।

তাঁর দাবি, এর পরিবর্তে তারা (স্টার্টআপ) বিভিন্ন উপায়ে বৃদ্ধির সুযোগ খুঁজছে। অন্য সরকারি কর্মকর্তারা ডিজিটাল ইন্ডিয়া জেনেসিস এবং সমৃদ্ধি সহ সরকারের বিভিন্ন স্টার্টআপ-বান্ধব প্রকল্প এবং প্ল্যাটফর্মের কথা বলেছেন।

আরও পড়তে পারেন : আপনার চেকের পুরো দায়িত্ব আপনারই, এমনকী অন্য কেউ লিখলেও, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.