মহিলা পরিচালিত ভারতীয় স্টার্টআপগুলির দিকে সাহায্যের হাত বাড়াল গুগল

google

বিবি ডেস্ক: আবেদনের সংখ্যা ছিল প্রায় ৪০০। সেখান থেকে বেছে নেওয়া হল ২০টিকে। মহিলা পরিচালিত বা মহিলাদের দ্বারা তৈরি করা সেই বিশেষ ২০টি ভারতীয় স্টার্টআপকে (Startup) বিশেষ ভাবে সাহায্য করার প্রতিশ্রুতি দিল গুগল (Google)। সোমবার এই ঘোষণা করা হয়েছে ‘গুগল ফর স্টার্টআপস অ্যাকসিলারেটর ইন্ডিয়া উওম্যান ফাউন্ডার্স’-এর প্রথম সংস্করণে

কী ভাবে সাহায্য

এই সব স্টার্টআপগুলিকে কী ভাবে সাহায্য করবে গুগল (Google)? প্রযুক্তির ক্ষেত্রে এই সুবৃহৎ সংস্থার তরফে জানানো হয়েছে যে, বিভিন্ন নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ করা, বিনিয়োগ যোগাড় করা, কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াই করা, যে কোনও পরিস্থিতিতে পথ দেখানো-সহ প্রায় সব ক্ষেত্রেই এই স্টার্টআপগুলিকে (Startup) সাহায্য করা হবে। এক কথায় বলতে গেলে, যে সব জায়গায় সামাজিক ভাবে মহিলারা সমস্যায় পড়তে পারেন, প্রায় সব ক্ষেত্রেই তাদের সংস্থাকে সাহায্য করবে গুগল (Google)।

এ ছাড়া আরও বিভিন্ন ক্ষেত্র যেমন, ওয়ার্কশপের ব্যবস্থা করা, কৃত্তিম বুদ্ধিমত্তা (AI/ML), ক্লাউড (Cloud), ইউএক্স (UX), অ্যান্ড্রয়েড (Android), ওয়েব, পণ্য উৎপাদন এবং সেই সংক্রান্ত পরিকল্পনার ক্ষেত্রেও মহিলাদের সাহায্য করা হবে বলে জানিয়েছে গুগল।

কারা সাহায্য পাচ্ছে

যে সব স্টার্টআপকে বেছে নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অ্যাসপায়ার ফর হার (Aspire for Her), ব্রাউন লিভিং (Brown Living), কললার্ন এডুকেশন (CoLLearn Education), কমিউডেল (Commudle), ডাবভার্স (Dubverse), এলডা হেলথ (Elda Health), ফিটবটস (Fitbots) ইত্যাদি।

কী বলছে গুগল

গুগলের তরফ থেকে বলে হয়েছে, ‘আমরা চাই ভারতের বিভিন্ন অংশের মেয়েরা এগিয়ে আসুক। ভারতের ডিজিটাল কর্মক্ষমতাকে মেয়েরা আরও বেশি করে কাজে লাগাক। এই বিশাল কর্মযজ্ঞের আমরাও একটা ছোট অংশ হতে চাই।’

আরও পড়ুন: ধনতেরাস ও দীপাবলিতে ৫৩ হাজার ছুঁতে পারে সোনা, বিয়ের মরশুমে লম্বা লাফ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.