ভারতে তৈরি হবে পিক্সেল ফোন, ঘোষণা গুগলের

pixel google

ভারতে পিক্সেল ফোন তৈরি করবে গুগল (Google)। পিক্সেল 8 (Pixel 8) দিয়ে যাত্রা শুরু হবে। যা ২০২৪ সালে বাজারে পাওয়া যাবে। গুগলের ডিভাইস বিভাগের প্রধান রিক অস্টারলো বৃহস্পতিবার জানিয়েছেন, উৎপাদন বাড়ানোর জন্য তাঁরা ভারতে বিশ্বব্যাপী নির্মাতাদের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলবেন।

অস্টারলো বলেন, “পিক্সেল ডিভাইসের স্থানীয় চাহিদা বাড়ছে। সেই চাহিদা মেটাতে এখানে আমাদের উৎপাদন বৃদ্ধি একটি প্রাথমিক পরিকল্পনার অংশ। তবে, তার চেয়েও গুরুত্বপূর্ণ, এটি ‘মেক ইন ইন্ডিয়া’র প্রতি গুগলের একটি বড়োসড়ো পদক্ষেপ হতে চলেছে”।

এ দিন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উপস্থিতিতে এই ঘোষণা করেন অস্টারলো। বলে রাখা ভালো, গুগল ছাড়াও ইতিমধ্যে বেশ কিছু বহুজাতিক সংস্থা ভারতে নিজেদের ফোন তৈরি করছে। ওই সংস্থাগুলির তালিকায় রয়েছে অ্যাপল এবং ফক্সকনের মতো সংস্থা। সেই তালিকাতেই যুক্ত হতে চলেছে গুগলও।

সম্প্রতি একটি মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, ‘আত্মনির্ভরতা’র জন্য চাপে চিনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক দেশে পরিণত হয়েছে ভারত। তবে শুধু যে দেশীয় চাহিদা মেটানো তা নয়, ভারতে তৈরি ফোন অন্য দেশেও রফতানি করার পরিকল্পনা নিয়েছে সংস্থাগুলি।

যেমন, অ্যাপল ঠিক করেছে ভারতে তৈরি আইফোন সংস্থার উৎপাদন ক্ষমতা বাড়াবে। সারা বিশ্বে চিনে তৈরি ফোন বিক্রি করার পথ থেকে সরে আসার চিন্তাভাবনা রয়েছে অ্যাপলের।

আগামী ৪-৫ বছরের মধ্যে ভারতে নিজের উৎপাদন পাঁচগুণেরও বেশিতে নিয়ে যেতে চায় সংস্থা। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, আইফোনের উৎপাদন বাড়িয়ে প্রায় ৩.৩২ লক্ষ কোটি টাকায় (৪০ বিলিয়ন ডলার) নিয়ে যেতে চাইছে অ্যাপল।

গত কয়েক বছর ধরেই ভারতের বাজারে নিজের ক্ষমতা বাড়িয়ে চলেছে অ্যাপল। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজারে বিনিয়োগ বাড়ানোর কথাও জানিয়েছেন কর্তৃপক্ষ। তাঁদের মতে, গত আর্থিক বছরে উৎপাদন ক্ষমতা ৭ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

মর্গ্যান স্ট্যানলির একটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, ভারতের স্মার্টফোন বাজার ক্রমশ প্রসারিত হচ্ছে। এমন পরিস্থিতিতে নির্মাতা সংস্থাগুলির কাছে তা একটা বড়ো সুযোগ হিসেবে আবির্ভূত হতে পারে। সেই সুযোগকেই কাজে লাগাতে চাইছে তারা।

আরও পড়ুন: উৎসবের মরশুমে সুখবর! ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.