ধনতেরাস ও দীপাবলিতে ৫৩ হাজার ছুঁতে পারে সোনা, বিয়ের মরশুমে লম্বা লাফ

gold market

বিবি ডেস্ক: ধনতেরাসে দেশের বহু মানুষ সোনা কেনেন। বিপুল পরিমাণে সোনা বিক্রি হয় ওই দিন। আপনি যদি এ বারের ধনতেরাস বা দীপাবলিতে সোনা কেনার কথা চিন্তাভাবনা করেন, তা হলে এই খবর আপনার কাজে লাগতে পারে।

কোথায় পৌঁছাতে পারে সোনার দাম

ধনতেরাসে সোনা কেনার ধুম পড়ে যায় দেশ জুড়ে। সোনা কেনার উপলক্ষে কেউ কয়েন কেনেন, কেউ বা গহনা কেনেন। তবে সোনা না সম্ভব হলে রুপোর মতো অন্য কোনো মূল্যবান ধাতুও কিনে থাকেন অনেকে। কারণ, ওই বিশেষ দিনে যে কোনো ধাতু কেনাকেই শুভ বলে মনে করা হয়। ওয়াকিবহাল মহলের মতে, দীপাবলিতে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৩ হাজার টাকা পর্যন্ত যেতে পারে। অন্য দিকে, প্রতি কেজি রুপোর দাম পৌঁছাতে পারে ৬৩ হাজার টাকায়।

সোনার চাহিদা বেড়েছে কেন

এমনিতে চলতি উৎসবের মরশুমে সোনার দাম অনেক বেড়েছে। এর কারণ সোনার সরবরাহ। ভারতে ব্যাঙ্কগুলির মাধ্যমে সরবরাহ করা সোনায় ব্যাপক ঘাটতি হয়েছে। অর্থাৎ উৎসবের মরশুমে চাহিদা বাড়লেও ভারত চাহিদার তুলনায় কম সোনা পাওয়া যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, সোনার উপর স্বল্পমেয়াদী সেন্টিমেন্ট খুবই শক্তিশালী। এই দীপাবলির মধ্যে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৩ হাজারে উঠতে পারে সেই কারণেই। অন্য দিকে, দীপাবলির মধ্যে রুপোর দাম প্রতি কেজি ৬৩ হাজার টাকায় পৌঁছতে পারে।

ভারতে সোনা আমদানি কমেছে কেন

ভারত যে হারে সোনা কিনছে, তার চেয়ে বেশি দাম দিচ্ছে চিন ও তুরস্কের মতো দেশগুলো। তাই বেশি মুনাফা অর্জনের কারণে চিন ও তুরস্ককে সোনার সরবরাহ বাড়িয়েছে ব্যাঙ্কগুলো। গত বছর, ভারতীয় গ্রাহকরা প্রতি আউন্স ৪ ডলারের প্রিমিয়ামে সোনা কিনেছিলেন, যা এখন ১-২ ডলারের প্রিমিয়ামে নেমে এসেছে।

সূত্রের মতে, চিনের শীর্ষ গ্রাহকরা ভারতের তুলনায় ২০-৪৫ ডলার প্রিমিয়াম দিচ্ছে। একই সময়ে, তুরস্ক ৮০ ডলারের প্রিমিয়াম অফার করছে। যে কারণে ভারতে সোনা আমদানি ৩০ শতাংশ কমেছে। একই সময়ে, তুরস্কের সোনা আমদানি ৫৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং হংকং হয়ে চিনে পৌঁছানো সোনা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে আগস্টে।

পরিসংখ্যান বলছে, গত বছরের তুলনায় এ বছর ভারতের গ্রাহকদের কাছে সোনার পরিমাণ ১০ শতাংশ কম। প্রতি বছর এই সময়ে দীপাবলি ও ধনতেরাসের জন্য প্রতি বছর কয়েক টন সোনা রাখা হতো। কিন্তু এ বার তা থেকে গেছে কেজিতে। পরিস্থিতির উন্নতি না হলে সোনার দাম আকাশচুম্বী হতে পারে। উল্লেখযোগ্য ভাবে, দশেরা, ধনতেরাস ও দীপাবলির পর থেকেই দেশে বিয়ের মরশুম শুরু হবে।

আরও পড়ুন: RuPay ক্রেডিট কার্ড ব্যবহারে স্বস্তি! ২০০০ টাকা পর্যন্ত UPI লেনদেন চার্জমুক্ত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.