RuPay ক্রেডিট কার্ড ব্যবহারে স্বস্তি! ২০০০ টাকা পর্যন্ত UPI লেনদেন চার্জমুক্ত

UPI

বিবি ডেস্ক: রুপে (RuPay) ক্রেডিট ক্রাড ব্যবহারকারীদের জন্য সুখবর। এই কার্ড ব্যবহার করে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI )-এ ২০০০ টাকা পর্যন্ত লেনদেনে কোনো চার্জ লাগবে না।

পদক্ষেপের লক্ষ্য

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)-র সাম্প্রতিক সার্কুলারে এই নির্দেশ দেওয়া হয়েছে। গত চার বছর ধরে চালু আছে রুপে ক্রেডিট কার্ড। সমস্ত বড়ো ব্যাঙ্কের সঙ্গে যা সংযুক্ত। আরবিআই-এর তরফে ৪ অক্টোবর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক করার প্রক্রিয়া এবং ইউপিআই পিন তৈরি করার জন্য সমস্ত লেনদেনের জন্য ক্রেডিট কার্ড সক্ষম করতে গ্রাহকের সম্মতি প্রয়োজন”৷

সার্কুলার অনুসারে, ক্রেডিট কার্ড লাইফসাইকেলের প্রতিটি ইভেন্টের সময় গ্রাহককে উপযুক্ত বিজ্ঞপ্তি বা বার্তা পাঠাবে ইউপিআই অ্যাপগুলি। এই পদক্ষেপটি দেশীয় পেমেন্ট গেটওয়েকে উন্নীত করবে এবং রুপে কার্ডের ব্যাপক গ্রহণযোগ্যতাকে উৎসাহিত করবে। ক্রেডিট কার্ড ব্যবহার করে গ্রাহকের করা লেনদেনের সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত হবে।

ইউপিআই-এ উপর নতুন চার্জ নয়

এনপিসিআই (NCPI) বলেছে, আন্তর্জাতিক লেনদেনের জন্য অ্যাপের বর্তমান প্রক্রিয়া ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। ২০০০ টাকার কম এবং সমান লেনদেনের জন্য মার্চেন্ট ডিসকাউন্ট রেট (MDR)-এর পরিমাণ পর্যন্ত শূন্য। সাম্প্রতিক সময়ে ইউপিআই লেনদেন দ্রুতগতিতে বেড়েছে এবং সম্প্রতি এমন গুজবও ছড়িয়েছিল যে, ইউপিআই লেনদেনের উপর চার্জ চাপাচ্ছে সরকার। অর্থমন্ত্রক এই গুজব অস্বীকার করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এই সার্কুলার জারি হওয়ার তারিখ থেকেই সিদ্ধান্ত কার্যকর হবে। বিজ্ঞপ্তির বিষয় সম্পর্কে সংশ্লিষ্ট সমস্ত অংশীদারদেরই ওয়াকিবহাল থাকতে হবে।

আরবিআই ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর ইতিমধ্যেই জানিয়েছেন, “ইউপিআই-এর সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করার মূল উদ্দেশ্য হল গ্রাহককে অর্থপ্রদানের বিকল্পগুলির একটি বৃহত্তর পছন্দ প্রদান করা। বর্তমানে ইউপিআই ডেবিট কার্ডকে সেভিংস অ্যাকাউন্ট বা কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা হয়েছে”।

আরও পড়ুন: Flipkart সমর্থিত Tracxn Tech-এর IPO আগামী সপ্তাহে, বিস্তারিত জানুন এখানে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.