২০০ কোটি টাকা বিনিয়োগ! বৈদ্যুতিন গাড়ির বাজারে প্রবেশ করল এমএমএফ (MMF)

বৈদ্যুতিন যান (EV)-এর দেশীয় বাজারে প্রবেশ করল চেন্নাই-ভিত্তিক এমএম ফরজিংস (MMF)। বৈদ্যুতিক যান যন্ত্রাংশ তৈরির একটি স্টার্টআপ সংস্থা অধিগ্রহণ করেছে এমএমএফ (MMF)। তবে ঠিক কত টাকার বিনিময়ে এই অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে তা প্রকাশিত হয়নি।

সূত্রের খবর, এমএমএফ (MMF) নগদের মাধ্যমে অভিনব রিজেলের (Abhinava Rizel) প্রায় ৮৮ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। জানা গিয়েছে এমএমএফ (MMF) উত্পাদন এবং পণ্য উন্নয়নের জন্য ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে।

অভিনব রিজেলের (Abhinava Rizel) আটটি পেটেন্ট রয়েছে

অভিনব রিজেলের (Abhinava Rizel) প্রতিষ্ঠাতা বিভিএন মধু, কার্তিক ডোনথুলা এবং শিবম ভাটিয়া ২০১৭ সাল থেকে বৈদ্যুতিন যানের (EV) মোটর এবং পাওয়ারট্রেন প্রযুক্তি তৈরি করছেন। সংস্থাটির আটটি পেটেন্ট রয়েছে এবং ১০টি ফাইলিং প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

এমএমএফ (MMF) এর এই বিপুল বিনিয়োগের মাধ্যমে তামিলনাড়ুর ওরাগাদামে একটি উত্পাদন কেন্দ্র তৈরি করা হবে বলে প্রাথমিক ভাবে স্থির হয়েছে।

এমএমএফ (MMF)-এর প্রত্যাশা

এমএমএফ (MMF)-এর ভাইস চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর বিদ্যাশঙ্কর কৃষ্ণণ বলেছেন, “এমএমএফ (MMF) গাড়ির কনফিগারেশনের বাজারে, বিশেষ করে যাত্রী ও বাণিজ্যিক পরিবহণে স্বয়ংচালিত সংস্থাগুলির জন্য পছন্দের সরবরাহকারী। দেশের বাজারে বৈদ্যুতিন যানের (EV) বিপুল চাহিদা বৃদ্ধির অংশ হতে আমাদের সংস্থা বিপুল ভাবে আগ্রহী। আর এই জন্য আকর্ষণীয় বিনিয়োগ এবং অংশীদারিত্বের সুযোগ খুঁজছি আমরা। এই প্রক্রিয়ার মাধ্যে আমরা এই উদীয়মান ক্ষেত্রে উল্লেখযোগ্য ছাপ রাখতে চাইছি।’’

তাঁর মতে, ভারতে বৈদ্যুতিন যানের (EV) পাওয়ারট্রেনগুলির বাজার বৃদ্ধি পেয়ে মধ্যমেয়াদে ধীরে ধীরে এক লক্ষ কোটি টাকার বাজারে পরিণত হবে। এমএমএফ (MMF) আশা করছে, অভিনব রিজেল (Abhinava Rizel) এই বাজারের একটা বড় অংশ হয়ে উঠবে এবং ধীরে ধীরে নিজের প্রভাব বিস্তার করতে পারবে। ২০২২-এর অর্থবর্ষে এমএমএফ (MMF) ১০৮৮ কোটি টাকা আয় করেছে।

অভিনব রিজেল (Abhinava Rizel)-এর প্রত্যাশা

অভিনব রিজেল (Abhinava Rizel)-এর সহ-প্রতিষ্ঠাতা বিভিএন মধু বলেন, “বর্তমান পরিস্থিতি ভারতের জন্য বৈদ্যুতিন যানের (EV) বিশ্ব বাজারের ছাপ ফেলার এবং বড় ভূমিকা পালনের একটি সুযোগ। আমরা বিশ্ব জুড়ে অগ্রগণ্য বৈদ্যুতিন যানের (EV) পাওয়ারট্রেন সমাধান প্রদান করে ভারতকে দুর্দান্ত প্রকৌশল এবং প্রযুক্তির জন্য পরিচিত করে তুলতে পারব বলে বিশ্বাস করি। একসঙ্গে আমরা বিশ্বব্যাপী বৈদ্যুতিন যানের (EV) বাজারে সর্বোত্তম পাওয়ারট্রেন সমাধান সরবরাহ করার জন্য এমএমএফ (MMF)-এর সাহায্য আশা করছি।’’

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.