এনএসই-র প্রযুক্তিগত সমস্যার মূল্য চোকাতে হবে ‘আমাদের’, আক্ষেপ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

খবর অনলাইন ডেস্ক: গত বুধবার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) প্রযুক্তিগত ত্রুটির মূল্য চোকাতে হবে ‘আমাদের’, সোমবার এমনটাই মন্তব্য করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এ ধরনের বিষয় থেকে শেখার প্রয়োজন রয়েছেন বলেও জানান তিনি।

বুধবার সকাল ১১টা ৪০ মিনিটে হঠাৎই এনএসই লেনদেন বন্ধ হয়ে যায়। স্টক এক্সচেঞ্জটি জানায়, প্রযুক্তিতে বিঘ্ন ঘটায় এই পরিস্থিতি। তড়িঘড়ি বৈঠকে বসে অর্থমন্ত্রক, বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি এবং স্টক এক্সচেঞ্জ। আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী, এনএসই-তে দুপুর ৩টে ৪৫ মিনিটে ফের শুরু হয় লেনদেন। কেনাবেচার সময় দেড় ঘণ্টায় বাড়িয়ে বিকেল ৫টা পর্যন্ত করা হয়।

সেবির সঙ্গে মঙ্গলবার আলোচনায় বসছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেছেন, “দু’টো এক্সচেঞ্জের মধ্যে সমন্বয় করতে গিয়ে হয়তো এমনটা হতে পারে। তবে এটা এমন এক ধরনের বিষয় যেখানে নির্বিঘ্ন ডিজিটাল পেমেন্টেই আমাদের লক্ষ্য অর্জন করতে হবে”।

কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টসের বৈঠকে কথা বলছিলেন সীতারমন। তিনি বলেন, “এনএসই-র এই ঘটনা আমাদের দেখিয়ে দিল প্রযুক্তি-নির্ভর পেমেন্ট পদ্ধতি কী ধরনের সমস্যার মুখোমুখি হতে পারে। এখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে”।

এ দিন অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় অংশ নেবেন এক্সচেঞ্জ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলির উচ্চপদস্থ আধিকারিকরা।

প্রসঙ্গত, প্রযুক্তিগত সমস্যা হলেও যাতে লেনদেন মসৃণ ভাবে হতে পারে, তার জন্য একটি বিকল্প ব্যবস্থা থাকার কথা স্টক এক্সচেঞ্জগুলির। সেখানে কেন ওই দিন লেনদেন সরিয়ে নিয়ে যাওয়া হয়নি, সে ব্যাপারে এনএসসি-র কাছে জানতে চেয়েছিল সেবি। পুরো ঘটনায় অসন্তুষ্টি প্রকাশ করা হয়েছিল সেবির তরফে।

তবে প্রযুক্তিগত সমস্যা ঘটলেও ওই দিন বিপুল উত্থান ধরা পড়ে সেনসেক্স এবং নিফটিতে। ১০৩০.২৮ পয়েন্ট উঠে ৫০,৭৮১.৬৯ অঙ্কে দিন শেষ করে সেনসেক্স। নিফ্‌টি ২৭৪.২০ অঙ্ক উঠে হয়েছে ১৪,৯৮২।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.