১ আগস্ট থেকে বদলাল জিএসটি-র এই নিয়ম, দ্রুত জেনে নিন

GST

পণ্য ও পরিষেবা করের (GST) অধীনে ১ আগস্ট থেকে নতুন নিয়ম কার্যকর। যে সব কোম্পানির বার্ষিক টার্নওভার ৫ কোটি বা তার বেশি তাদের জন্য এই নতুন নিয়ম। আগে এই নতুন নিয়ম ১০ কোটি টাকা বা তার বেশি বার্ষিক টার্নওভারের ক্ষেত্রে প্রযোজ্য ছিল, কিন্তু এখন তা অর্ধেকে নামিয়ে আনা হয়েছে।

৫ কোটিতে ই-ইনভয়েস

জিএসটি নির্দেশিকা অনুসারে, বি২বি (B2B) লেনদেনের মূল্য ৫ কোটি টাকার কোম্পানিগুলির জন্য ইলেকট্রনিক চালান ইস্যু করা বাধ্যতামূলক। গত ২৮ জুলাই, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস টুইট করে এই নিয়ম পরিবর্তনের কথা জানিয়েছিল।

যেসব জিএসটি করদাতার মোট টার্নওভার যে কোনো আর্থিক বছরে ৫ কোটির বেশি, তাদের বাধ্যতামূলক ভাবে বি২বি সরবরাহ বা পণ্য বা পরিষেবার রফতানি বা উভয়ের জন্য এ দিন থেকে ই-ইনভয়েস জমা দিতে হবে।

আরও পড়ুন: ১ আগস্ট থেকে বদলে যাবে টাকাপয়সা সম্পর্কিত এই সব নিয়ম

কী সুবিধা মিলবে

মে মাসে, নিম্ন সীমা-সহ ব্যবসার জন্য বিজ্ঞপ্তি জারি করেছিল সিবিআইসি। ওয়াকিবহাল মহলের মতে, এই পদক্ষেপটি জিএসটি-র অধীনে সংগ্রহ এবং সম্মতি বাড়াতে সাহায্য করবে।

বিশেষজ্ঞদের মতে, ই-ইনভয়েস নিয়মের পরিবর্তন এবং কম টার্নওভারের সংস্থাগুলির অন্তর্ভুক্তি এমএসএমই ইউনিটগুলির প্রচারে সহায্য করতে পারে। এই পরিবর্তনের ফলে ই-ইনভয়েসিং-এর অধীনে এমএসএমইগুলির পরিধি প্রসারিত হবে এবং তাদের ই-ইনভয়েসিং বাস্তবায়ন করতে হবে।

জিএসটি রাজস্ব বাড়বে

বি২বি লেনদেনের জন্য ই-ইনভয়েস ইস্যু করার সীমা ১- কোটি টাকা থেকে কমিয়ে ৫ কোটি টাকা করা হয়েছে। বিশ্লেষকরা বলছেন, এটি জিএসটি বিভাগকে রাজস্ব বাড়াতে সাহায্য করবে এবং ট্যাক্স ফাঁকি দেওয়ার ঘটনা মোকাবিলায় সাহায্য করবে। এখন, কর ফাঁকি ট্র্যাকিং এবং মনিটরিংয়ের দিকেও মনোনিবেশ করেছে সরকার।

আরও পড়ুন: জিএসটি নেটওয়ার্কে বড়ো বদল! পণ্য ও পরিষেবা কর এ বার পিএমএলএ-র অধীনে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.