ভারত থেকে ১৪ হাজার কোটি টাকারও বেশি মূল্যের গাড়ি তৈরির যন্ত্রাংশ আমদানি করবে টেসলা!

tesla

ভারত থেকে ১৪ হাজার কোটি টাকারও (১.৭ বিলিয়ন ডলার-১.৯ বিলিয়ন ডলার) বেশি মূল্যের গাড়ি নির্মাণের যন্ত্রাংশ কিনবে বৈদ্যুতিক যানবাহন নির্মাতা সংস্থা টেসলা। ইতিমধ্যেই ভারত থেকে ৮ হাজার কোটি টাকারও বেশি মূল্যের যন্ত্রাংশ আমদানি করেছে সংস্থা। একটি সম্মেলনে যোগ দিয়ে এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল।

৬৩তম অটোমোবাইল কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক অধিবেশনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। বক্তৃতা করার সময় তিনি বলেন, “…টেসলা ইতিমধ্যেই গত বছর এখান থেকে ১ বিলিয়ন ডলারের যন্ত্রাংশ কিনেছে। আমার কাছে দেশের সেই সব কোম্পানির তালিকা আছে, যারা টেসলাকে সরবরাহ করেছে। এ বছর টেসলার লক্ষ্য প্রায় ১.৭ বিলিয়ন বা ১.৯ বিলিয়ন ডলার…”।

গত মাসে সংবাদ সংস্থা রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়েছিল, টেসলার শীর্ষ কর্তারা ভারতে একটি ফ্যাক্টরি তৈরির আগ্রহ নিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করেন। তাঁদের প্রস্তাব ছিল, ওই কারখানায় ২৪ হাজার ডলারের চেয়েও কম দামে বৈদ্যুতিক যান (ইভি) তৈরি করা হবে। টেসলার বর্তমান মডেলগুলির তুলনায় যা প্রায় ২৫ শতাংশ সস্তা। ওই ফ্যাক্টরিতে তৈরি গাড়ি ভারতীয় বাজারে বিক্রির পাশাপাশি বিদেশেও রফতানি করার প্রস্তাব দিয়েছিলেন তাঁরা।

মন্ত্রী আরও বলেছিলেন, যে দেশগুলি ভারতীয় ইস্পাত সংস্থাগুলিকে প্রবেশের অনুমতি দেয় না কিন্তু ভারতে ধাতু পাঠানোর অনুমতি দেয়, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে তিনি এমন কিছু সংস্থার নাম উল্লেখ করছিলেন যারা তাদের মূল দেশ থেকে গাড়ি তৈরির ইস্পাত আমদানি করছে।

একই সঙ্গে তিনি দাবি করেন, “বাজারের আকারের কারণে ভারতে বিনিয়োগ আসে”। অর্থাৎ, ভারতে বিনিয়োগ আনার মানে এই নয় যে, এ দেশের পণ্যের আমদানি চালিয়ে যেতে হবে!

আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সির উপর কি বিশ্বব্যাপী নিষেধাজ্ঞা জারি হতে চলেছে? জি২০ সম্মেলনে কীসের ইঙ্গিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.