উজ্জ্বলা ২.০ প্রকল্প: বিনামূল্যে নতুন এলপিজি সংযোগ পাবেন ৭৫ লক্ষ মহিলা

lpg cylinder

উজ্জ্বলা ২.০ প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির সাপ্তাহিক বৈঠকে মিলেছে অনুমোদন। এই প্রকল্পের আওতায় আরও ৭৫ লক্ষ গ্রাহককে বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হবে। আগামী তিন বছরে, উজ্জ্বলা প্রকল্পের অধীনে এই এলপিজি সংযোগ পাবেন মহিলারা।

মন্ত্রিসভার বৈঠক সম্পর্কে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, বুধবার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উজ্জ্বলা প্রকল্পের অধীনে নতুন সংযোগ দেওয়া হবে। উজ্জ্বলা প্রকল্প পরিবেশ বাঁচাতেও সাহায্য করেছে। এতে মহিলাদের স্বাস্থ্যেরও উন্নতি হয়েছে।

সরকারের ব্যয় বাড়বে ১,৬৫০ কোটি!

অনুরাগ ঠাকুর বলেন, আগামী তিন বছরের মধ্যে ৭৫ লক্ষ যোগ্য গ্রাহককে বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হবে। উজ্জ্বলা ২.০ প্রকল্পের জন্য সরকারের ব্যয় হবে মোট ১,৬৫০ কোটি টাকা। এর ফলে এই প্রকল্পে মোট সুবিধাভোগীর সংখ্যা ১০ কোটির সীমা ছাড়িয়ে যাবে।

বলে রাখা ভালো, গত মাসেই নতুন ৭৫ লক্ষ গ্রাহককে উজ্জ্বলা যোজনার সংযোগ দেওয়ার প্রস্তাব এসেছিল। সেই প্রস্তাবেই অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। পিএমইউওয়াই-এ এলপিজি-র দাম কমানো এবং গ্রাহক বাড়ানোর সিদ্ধান্তটি চলতি বছরের শেষের দিকে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন এবং পরের বছর লোকসভা নির্বাচনের আগে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তবে, কেন্দ্রের তরফে এই সিদ্ধান্তকে রাখী বন্ধন এবং ওনাম উপলক্ষে জনগণের জন্য উপহার হিসাবে বর্ণনা করেছে।

উজ্জ্বলা প্রকল্প কী

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা বা পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য অতিরিক্ত ভরতুকি মূল্যে রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।

নিরাপদ জ্বালানি সরবরাহ করে নারী এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষা দিতে এই প্রকল্প চালু হয়। একাংশের মহিলাকে জ্বালানি সংগ্রহের জন্য ঝুঁকি নিতে হয়। সেই সমস্যা মেটানোর পাশাপাশি তাঁদের স্বাস্থ্যসুরক্ষার সঙ্গে কোনো রকমের আপস ঘোচাতেই এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পিএমইউওয়াই-এর অধীনে, দরিদ্র পরিবারের মহিলাদের রান্নার গ্যাস সংযোগ দেওয়া হয় এবং ওভেন ও প্রথম সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হয়। বর্তমানে প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ভরতুকি পাচ্ছেন এই প্রকল্পের সুবিধাভোগীরা। ব্যাঙ্কের মাধ্যমে এই ভরতুকি দিয়ে থাকে এলপিজি বিপণনকারী সংস্থাগুলি। এর ব্যয় বহন করার জন্য সরকারের তরফে সংস্থাগুলিকে টাকা ফেরত দেওয়া হয়।

আরও পড়ুন: স্বামী-স্ত্রী দু’জনে মিলে বিনিয়োগ করতে পারেন পোস্ট অফিসের এই স্কিমে, প্রতি মাসে মোটা অংকের আয়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.