গ্রীষ্মে বাড়ছে উড়ানের সংখ্যা, শীতের চেয়ে ৪.৪ শতাংশ বেশি

flight

গ্রীষ্মকালীন সময়সূচিতে বড়ো বদল! এই মরশুমে ৪.৪ শতাংশ বেশি অভ্যন্তরীণ ফ্লাইট চালাবে ভারতীয় বিমান সংস্থাগুলি।

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA)-এর তথ্য অনুসারে, শীতকালীন সময়সূচিতে প্রতি সপ্তাহে ফ্লাইটের সংখ্যা ছিল ২১ হাজার ৯৪১টি। গ্রীষ্মকালীন সময়সূচিতে সেটাই বেড়ে দাঁড়াচ্ছে ২২ হাজার ৯০৭টি। অর্থাৎ, গ্রীষ্মকালীন সময়সূচিতে প্রায় ৪.৪ শতাংশ বেশি ফ্লাইটের পরিকল্পনা করেছে বিমান সংস্থাগুলি।

করোন মহামারির পরে অভ্যন্তরীণ বিমান পরিবহণ আশাব্যঞ্জক ভাবে ঘুরে দাঁড়িয়েছে। ১১টি ভারতীয় বিমান সংস্থার বেশিরভাগই ফ্লাইটের সংখ্যা বাড়িয়েছে। তবে এই মরশুমে অপেক্ষাকৃত কম ফ্লাইট চালাবে স্পাইসজেট (SpiceJet)। তারা প্রায় ৩০ শতাংশ কম ফ্লাইট চালাবে। শীতকালীন সময়সূচির ৩ হাজার ১৯৩টি পরিবর্তে সাপ্তাহিক ২ হাজার ২৪০টি ফ্লাইট চালাবে তারা। ওয়াকিবহাল মহলের মতে, গত কয়েক মাস ধরে অপারেশনাল চ্যালেঞ্জের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে স্পাইসজেট।

স্পাইসজেট ছাড়াও, টাটা গ্রুপের এয়ারলাইন্স ভিস্তারা এবং এয়ার এশিয়া ইন্ডিয়াও শীতকালীন সময়সূচির তুলনায় কম ফ্লাইট চালাবে, যদিও গ্রুপের প্রধান ক্যারিয়ার – এয়ার ইন্ডিয়া শীতকালীন সময়সূচির চেয়ে ৯.৫ শতাংশ বেশি ফ্লাইট চালাবে। .

এ ছাড়াও সরকারি মালিকানাধীন অ্যালায়েন্স এয়ার সপ্তাহে ৮৮৭টি ফ্লাইট চালাবে, যা শীতকালীন সময়সূচির থেকে ১৪.২ শতাংশ কম। বাকি সমস্ত সংস্থাই উড়ানের সংখ্যা বাড়াচ্ছে।

আরও পড়ুন: পাঁচ দিনে মাত্র ৯৭ মিনিট চলেছে সংসদ, দেশের কোষাগারের ব্যয় ৫০ কোটি টাকা!

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.