উৎসবের মরশুমে তুঙ্গে বিমান ভাড়া, একলপ্তে ৮৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধি

flight

আর ক’দিন পরই দেশ জুড়ে শুরু হবে উৎসবের মরশুম। দীপাবলিতে প্রচুর মানুষ বাড়ি ফেরেন অথবা বেড়াতে যান। সেসময়ই বিমান ভাড়া বাড়তে চলেছে।

শেষ কয়েক বছর ধরে দীপাবলিতে বিমান ভাড়া বেড়েছে। চলতি বছরেও তার ব্যতিক্রম ঘটছে না। তবে এ বারের দীপাবলির জন্য বিমান ভাড়া এক ধাক্কায় অনেকটা বৃদ্ধি পেয়েছে। দীপাবলির সময়, একটা বড়ো অংশের মানুষ নিজেদের বাড়িতে ফেরেন। পাশাপাশি, ছুটি থাকায় অনেকেই ভ্রমণমুখী হন। এরই মধ্যে এই সময়ের মধ্যে বিমান ভাড়া ব্যাপক ভাবে বেড়েছে।

বিমান পরিষেবায় প্রভাব ফেলেছে গো ফার্স্টের উড়ান বন্ধ হয়ে যাওয়ার ঘটনা। ওয়াকিবহাল মহলের মতে, সস্তায় বিমান পরিষেবা সরবরাহকারী সংস্থা গো ফার্স্টের উড়ান গত ৩ মে থেকে বন্ধ রয়েছে। এই সংস্থা দিল্লি এবং অমদাবাদের মধ্যে মোট ৪২টি বিমান চালাত। এর পাশাপাশি স্পাইসজেটও দীর্ঘদিন ধরে নানা সমস্যায় ভুগছে। জটিলতার কারণে এখন ফ্লাইটের সংখ্যা কমিয়েছে সংস্থাটি। অন্যদিকে, বাকি এয়ারলাইন্সগুলো এখনও এই রুটে ফ্লাইটের সংখ্যা বাড়ানোর কোনো ঘোষণা করেনি। এমন পরিস্থিতিতে আগামী দিনে এই রুটে বিমান ভাড়া আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

ভ্রমণ ওয়েবসাইট ইক্সিগো-র তথ্য অনুসারে, দীপাবলির সপ্তাহে অর্থাৎ ১০ থেকে ১৬ নভেম্বরের মধ্যে ৮০ দিনের বেশি দিল্লি এবং অমদাবাদের মধ্যে গড় বিমান ভাড়া ৫,৬৮৮ টাকা, যা গত বছরের দীপাবলি সপ্তাহের তুলনায় ৭২ শতাংশ বেশি। উল্লেখযোগ্য ভাবে গত বছর, দীপাবলির সময় দিল্লি এবং অমদাবাদের মধ্যে মোট ২৯০টি উড়ান চালিয়েছিল বিমান সংস্থাগুলি।

জানা গিয়েছে, একই সময়ে, এ বছর এই সংখ্যা ১৫ শতাংশ কমতে পারে। এমতাবস্থায় ফ্লাইটের সংখ্যা কম হলে টিকিট পেতে অসুবিধার পাশাপাশি যাত্রীদের আরও সমস্যায় পড়তে হতে পারে। সংস্থার তথ্য অনুযায়ী, দিল্লি-শ্রীনগর রুটে বিমান ভাড়া বেড়েছে ৮৯.১১ শতাংশ, বেঙ্গালুরু-হায়দরাবাদ রুটে ৬৩ শতাংশ পর্যন্ত বেড়েছে।

উল্লেখযোগ্য ভাবে, চলতি বছরের মে মাসে গো ফার্স্টের পরিষেবা বন্ধ করার পর থেকে, জুন এবং জুলাই মাসে সারাদেশে প্রধান রুটে বিমান ভাড়ার ব্যাপক বৃদ্ধি হয়েছে। এই বছরের জুন-জুলাই মাসে, বিমান ভ্রমণকারীর সংখ্যা বেড়ে হয়েছে যথাক্রমে ১.২৪ কোটি এবং ১.২১ কোটি। এরই মধ্যে পরিষেবা বন্ধ করেছে গো ফার্স্টের মতো সংস্থা। ফলে এ বছর মূল রুটগুলিতে বিমান ভাড়া আরও বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: এসবিআই স্যালারি প্যাকেজ অ্যাকাউন্ট: বিনামূল্যে এটিএম, বিমা-সহ আরও অনেক সুবিধা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.