ভারতীয় শেয়ার বাজারের উত্থান অব্যাহত, নতুন রেকর্ড গড়ল সেনসেক্স এবং নিফটি

Bombay Stock Exchange

মুম্বই: এক টানা ছ’টি কেনাবেচার দিনে উত্থার অব্য়াহত ভারতীয় শেয়ার বাজারে (Stock Market)। মঙ্গলবার নতুন রেকর্ড গড়ে ফেলল শেয়ার বাজারের মূল দুই সূচক সেনসেক্স (Sensex) এবং নিফটি ফিফটি (Nifty50)।

এ দিন উভয় সূচকই রেকর্ড উচ্চতায় খুলেছে। এই সময়ের মধ্যে সেনসেক্স নিজের সর্বকালের সর্বোচ্চ ৬২,৮৪৯ ছুঁয়েছে এবং নিফটিও ১৮,৬২২-র সর্বকালের সর্বোচ্চ উচ্চতা স্পর্শ করেছে। এই প্রতিবেদন লেখার সময় (বেলা ১২টা) সেনসেক্স ৬২,৭৭৩ এবং নিফটি রয়েছে ১৮,৬৪৬-এ।

তবে এই রেকর্ড উত্থানের পরও বাজার বিশ্লেষকরা বলছেন, এখনই ‘ঝাঁপিয়ে পড়ার’ হওয়ার মতো কারণ নেই। বেশ কিছু ফ্যাক্টর বিচার্য। অপরিশোধিত তেলের দাম, মুদ্রাস্ফীতির গতিপথ এবং ডলারের গতিবিধির উপর নিরবচ্ছিন্ন নজর রাখতে হবে। ভারতীয় বাজার বেশ কিছু দিন ধরেই নীরব ছিল, ফলে ঝাঁপ দেওয়ার মতো হাতে সময় রয়েছে বিনিয়োগকারীদের।

লাভ-ক্ষতির খতিয়ান

নিফটিতে লাভের মুখ দেখেছে অ্যাপোলো হাসপাতাল, হিন্দালকো, এইচইউএল, সিপলা, টাটা স্টিল, ডা. রেড্ডি ল্যাবস, জেএসডব্লিউ স্টিল, টাইটান, ব্রিটানিয়া, সান ফার্মা, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি, হিরো মোটোকর্প, আল্ট্রাটেক সিমেন্ট, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচসিএল টেক, এইচডিএফসি ব্যাঙ্ক, নেসলে, আইটিসি, টিসিএস, কোটাক মাহিন্দ্রা, ডিভিস ল্যাবস, গ্রাসিম এবং উইপ্রো।

অন্য দিকে, লোকসানে চলছে টাটা মোটরস, বাজাজ ফিনসার্ভ, বিপিসিএল, পাওয়ার গ্রিড, মারুতি সুজুকি, এল অ্যান্ড টি, এশিয়ান পেইন্টস ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, রিলায়েন্স, আইচার মোটরস, ইনফোসিস, এইচডিএফসি লাইফ, বাজাজ ফাইন্যান্স, বাজাজ অটো এবং এনটিপিসি।

ডলারের বিপরীতে টাকা

উল্লেখযোগ্য ভাবে, এ দিন এশিয়ার প্রায় সব বাজারই সবুজে লেনদেন করছে। সোমবার মার্কিন বাজারে লেনদেন দেখা দিয়েছিল, এ দিন অবশ্য এশিয়ার বাজারে তার তেমন কোনো প্রভাব নেই।

পাশাপাশি, মঙ্গলবার ডলারের বিপরীতে টাকার দাম বাড়ছে। প্রাথমিক লেনদেনে ডলারের বিপরীতে ৪ পয়সা বেড়ে টাকা পৌঁছেছে ৮১.৬০-এ। ইন্টারব্যাঙ্ক ফরেন এক্সচেঞ্জ অনুসারে, আজ ডলারের বিপরীতে টাকা খোলা হয়েছে ৮১.৫৮-এ। প্রসঙ্গত, সোমবার, ডলারের বিপরীতে ৩ পয়সা বেড়ে ৮১.৬৮-তে বন্ধ হয়েছিল টাকা।

আরও পড়ুন: নিফটি ৫০ সূচক কী? কী ভাবে এটি কাজ করে?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.