সপ্তাহের শুরুর দিনে হতাশা, কোন পথে শেয়ার বাজার

Stock Market

বিবি ডেস্ক: ৮০০ পয়েন্টের বেশি পতন! সপ্তাহের শুরুর দিনে, শেষমেশ ২০০ পয়েন্ট খুইয়ে থিতু হল সেনসেক্স।

ধস সর্বত্র

সপ্তাহের প্রথম ট্রেডিং সেশন ভারতীয় শেয়ার বাজারের জন্য খুবই হতাশাজনক হয়ে পইল। শুক্রবার ব্রিটেন ও ইউরোপের বাজার ব্যাপক পতনের মধ্য দিয়ে বন্ধ হয়েছিল। যে কারণে এশিয়ান বাজারগুলি সকালে বড়োসড়ো পতনের মুখোমুখি হয়। এর প্রভাব পড়েছে ভারতীয় বাজারেও। বিনিয়োগকারীরা প্রফিট বুকিংয়ে আগ্রহী হয়ে ওঠায় সেনসেক্স এবং নিফটি-র মতো অন্যতম সূচকগুলিতেও ধস নামে প্রথম থেকেই।

তবে এ দিনের ট্রেডিংয়ে প্রাথমিক দরপতনের ব্যবধান ধীরে ধীরে অনেকটাই সংকুচিত হয়েছে। আজ ট্রেডিং শেষে, মুম্বই স্টক এক্সচেঞ্জের সেনসেক্স ২০০ পয়েন্ট কমে ৫৭,৯৯১ পয়েন্টে বন্ধ হয়, যেখানে দিনের শেষে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ৭৩ পয়েন্ট কমে ১৭,২৪১ পয়েন্টে বন্ধ হয়।

কোন সেক্টরে কী অবস্থা

আজকের ট্রেডিং সেশনে আইটি ছাড়া বাকি সব সেক্টরের শেয়ারে দরপতন। ব্যাঙ্কিং, অটো, ফার্মা, এনার্জি, মেটাল, রিয়েল এস্টেট, মিডিয়া, এনার্জি এবং কনজিউমার ডিউরেবলস এফএমসিজির মতো সেক্টরে পতন হয়েছে। স্মল ক্যাপ সূচক এবং মিড ক্যাপ সূচকও বন্ধ হয়েছে লালে। নিফটির ৫০টি শেয়ারের মধ্যে মাত্র ১৬টি শেয়ার বেড়েছে এবং ৩৪টি শেয়ার বন্ধ হয়েছে নীচে নেমে। সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে ১২টি স্টক বাড়লেও ১৮টি কমেছে এ দিন।

উল্লেখযোগ্য ওঠা-নামা

আজ যে স্টকগুলি লাভ করেছে, সেগুলির মধ্যে রয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক (২.৭৬ শতাংশ), টিসিএস (১.৮৪ শতাংশ), মারুতি সুজুকি (.৯৪ শতাংশ), টেক মাহিন্দ্রা (.৮০ শতাংশ), উইপ্রো (.৭৭ শতাংশ), ইনফোসিস (.৭৫ শতাংশ), এইচসিএল টেক (.৫২ শতাংশ), মাহিন্দ্রা (.৩৮ শতাংশ), ইউএল (.৩৮ শতাংশ)।

উল্লেখযোগ্য ভাবে পতনের মুখোমুখি হওয়া স্টকগুলির মধ্যে রয়েছে এশিয়ান পেইন্টস (১.৯১ শতাংশ), টাইটান কোম্পানি (১.৮৬ শতাংশ), আইটিসি (১.৮০ শতাংশ), রিলায়েন্স (১.১৩) শতাংশ, নেসলে (১.০২ শতাংশ), এইচডিএফসি (১.০২ শতাংশ), এইচডিএফসি ব্যাংক (.৯৮ শতাংশ), কোটাক মাহিন্দ্রা (.৯১ শতাংশ) এবং বাজাজ ফিনসার্ভ (.৮৯ শতাংশ)।

আরও পড়ুন: মানতে হবে কয়েকটি শর্ত, তা হলেই আস্ত ব্যাঙ্কের মালিকানা দেবে মোদী সরকার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.