শেয়ার বাজারে বিস্ফোরণ! লক্ষ্মীবারে ৭০ হাজারের উপরে সেনসেক্স, ঐতিহাসিক উচ্চতায় নিফটি

Stock Market

বৃহস্পতিবার ভারতীয় শেয়ার বাজারে আরও এক নতুন রেকর্ড। এ দিন সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় উঠে গেল শেয়ার বাজারের অন্যতম সূচক সেনসেক্স। মার্কিন ফেডারেল রিজার্ভের সুদের হার স্থিতিশীল রাখার সিদ্ধান্তের কারণে বুধবার মার্কিন বাজার রেকর্ড বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব ভারতীয় স্টক মার্কেটগুলিতেও দেখা যাচ্ছে এ দিন।

সেনসেক্স ছাড়াও নিফটি ফিফটি, ব্যাঙ্ক নিফটি এবং মিডক্যাপ সূচকগুলিও সর্বকালীন উচ্চ স্তরে খুলেছে। অভ্যন্তরীণ বাজার খোলার সময়, বিএসই সেনসেক্স ৫৬১.৪৯ পয়েন্ট বা ০.৮১ শতাংশ বৃদ্ধির সঙ্গে ১০,১৪৬-এ খোলে। যেখানে এনএসই নিফটি ১৮৪.০৫ পয়েন্ট বা ০.৮৮ শতাংশের বৃদ্ধি সঙ্গী করে বাজারে মুখ দেখায়। কেনাবেচার একটি সময় যাবতীয় রেকর্ড ভেঙে সেনসেক্স পৌঁছে যায় ৭০,৫৪০-এ। অন্য দিকে, নিফটি গিয়ে ঠেকে ২১,১৮৯-এ। যা শেয়ার বাজারের ইতিহাসে এক-একটি মাইলস্টোন।

বাজার খোলার পর ব্যাঙ্ক নিফটি ৬২৬.৩০ পয়েন্ট বা ১.৩৩ শতাংশ বেড়ে ৪৬,৭১৮-র স্তরে পৌঁছে যায়। কেনাবেচার একটি সময় যাবতীয় রেকর্ড ভেঙে ব্যাঙ্ক নিফটিও পৌঁছে যায় ৪৭,০৯২-এ। ব্যাঙ্ক নিফটির ১২টি স্টকই উপরে উঠে লেনদেন করে এবং এর মধ্যে বন্ধন ব্যাঙ্ক সবচেয়ে লাভকারী তালিকায় শীর্ষে।

উল্লেখযোগ্য ভাবে, বাজার খোলার পরপরই, নিফটির ৫০টির মধ্যে প্রত্যেকটি স্টকই এ দিন বেড়েছে। শীর্ষ লাভকারীদের মধ্যে, এইচসিএল টেক ২.৭৪ শতাংশ বেড়েছে এবং টেক মাহিন্দ্রা ২.৪৫ শতাংশ বেড়েছে। ইনফোসিস ১.৯৩ শতাংশ এবং উইপ্রো ১.৮৯ শতাংশের বৃদ্ধি দেখেছে।

সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পর থেকেই এ ভাবেই একের পর এক ধাপ অতিক্রম করছে ভারতীয় শেয়ার বাজার। এ দিন সকাল থেকেই প্রায় সমস্ত স্টকেই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গিয়েছে। এ দিন, তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক বৃদ্ধি দেখা যাচ্ছে। ৩ শতাংশ পর্যন্ত লম্বা লাফ দিতে পারে এই সেক্টর। বাজার খোলার সঙ্গে সঙ্গে আইটি সূচক ২ শতাংশ বেড়ে ৩৩৭১৩-এ লেনদেন করে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী জন-ধন যোজনায় ৫১ কোটিরও বেশি অ্যাকাউন্ট, জমা পড়েছে প্রায় ২ লক্ষ কোটি টাকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.