প্রধানমন্ত্রী জন-ধন যোজনায় ৫১ কোটিরও বেশি অ্যাকাউন্ট, জমা পড়েছে প্রায় ২ লক্ষ কোটি টাকা

PMDJY

প্রধানমন্ত্রী জন-ধন যোজনার অধীনে ৫১ কোটিরও বেশি অ্যাকাউন্ট খোলা হয়েছে। ২ লক্ষ কোটি টাকারও বেশি জমা হয়েছে এই অ্যাকাউন্টগুলিতে। এমনটাই জানাল অর্থমন্ত্রক।

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভাগবত কারাদ সংসদে জানিয়েছেন, এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী জন-ধন যোজনার অধীনে দেশে ৫১.০৪ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে। ৯ বছর আগে চালু হওয়া এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত পিএমজেডিওয়াই (PMJDY) স্কিমের ৫১ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ লক্ষ কোটি টাকার বেশি জমা হয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী সংসদে একটি লিখিত উত্তরে বলেছেন যে এই তথ্য ২০২৩ সালের ২৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যার ভিত্তিতে। জন-ধন অ্যাকাউন্টে ২,০৮,৮৫৫ কোটি টাকা জমা হয়েছে।

এই প্রকল্পের লক্ষ্য ছিল সমস্ত প্রাপ্তবয়স্কদের ব্যাঙ্কিং সুবিধা প্রদান করা। যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই এবং একটি মৌলিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলানো। এর মাধ্যমে তারা সরকারি প্রকল্পের ভর্তুকির সুবিধা নিতে পারবে এবং দেশের আর্থিক অন্তর্ভুক্তিতে অংশ নিতে পারবে। গ্রামীণ এবং আধা-শহর এলাকায় খোলা এই অ্যাকাউন্টগুলির মধ্যে ৫৫.৮ শতাংশ অংশীদারিত্ব মহিলাদের।

যদি কারো জন- ধন অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে অন্যান্য সরকারি সুবিধা পাওয়ার জন্য তাকে অন্য কোনো অ্যাকাউন্ট খুলতে হবে না। কারণ জন ধন অ্যাকাউন্টেই বেশিরভাগ সরকারি যোজনার সুবিধা পাওয়া যায়। জন-ধন অ্যাকাউন্টে সরকারি পেনশ যোজনা,ফিক্স ডিপোজিট স্কিম, বিমা যোজনায় ব্যবহার করা যায়। সেই সঙ্গে রান্নার গ্যাসের ক্ষেত্রে সরকার যে ভর্তুকি দিয়ে থাকে, সেই ভর্তুকির টাকাও এই অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

এই স্কিমটি ২০১৪ সালের ২৮ আগস্ট চালু করা হয়েছিল। পিএমজেডিওয়াই ছাড়াও, অন্যান্য অনেক আর্থিক অন্তর্ভুক্তি প্রকল্পের মধ্যে রয়েছে মুদ্রা স্কিম এবং স্ট্যান্ডআপ ইন্ডিয়া স্কিম।

আরও পড়ুন: ঋণ জটে জর্জরিত? ঋণ মকুবের ভুয়ো বিজ্ঞাপন নিয়ে সতর্কতা রিজার্ভ ব্যাঙ্কের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.